Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Sneeze: বারবার হাঁচি হচ্ছে? ঘরের কোন জিনিসটি সরালে থামতে পারে হাঁচি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ সেপ্টেম্বর ২০২১ ১৯:৫৯
ঘরের কোন জিনিসটি সাতসকালেই ডেকে আনছে হাঁচি?

ঘরের কোন জিনিসটি সাতসকালেই ডেকে আনছে হাঁচি?
ছবি: সংগৃহীত

সকালে ঘুম থেকে উঠে হাঁচি হতে শুরু করে। টানা অন্তত খান পাঁচেক। তার পর থামে। আবার কিছু ক্ষণ পর ফিরে আসে। ঠান্ডা লাগেনি। গলা ব্যথা, কাশি কিছুই নেই। কিন্তু এমনটাই হতে থাকে। কীসের থেকে হচ্ছে বুঝতেও পারছেন না। আবার চিন্তাও বাড়ছে। হাঁচির রহস্য ভেদ করবেন কী ভাবে?

ঘরের কয়েকটি জিনিসে বিশেষ ভাবে নজর রাখুন। তার কোনওটি আপনার অদ্ভুত হাঁচির কারণ কি না, খেয়াল করুন। এমন সমস্যা কিন্তু আপনার একার নয়, অনেকেরই হয়।

কোন কোন জিনিস হাঁচির কারণ হতে পারে?

Advertisement

১) সারা ঘর ফুলে সাজাতে পছন্দ করেন অনেকে। ফুল দেখলে মন ভাল হয়। কাজে মনও বসে। কিন্তু তার সঙ্গে অনেকের হাঁচিও আসে। ফুলের গন্ধের জেরে হাঁচতে হাঁচতে জ্বর আসার ঘটনাও ঘটেছে।

২) বাড়িতে পোষ্য আছে। তারা খুবই প্রিয়। কিন্তু তাদের গায়ের লোম আপনার নাকের ততটা প্রিয় না হতেই পারে। মাঝেমধ্যেই সেই লোম হাঁচির কারণ হয়ে দাঁড়ায়। সে ক্ষেত্রে পোষ্য কুকুর বা বিড়ালের থেকে কিছুটা দূরত্ব বজায় রাখতে হবে।



৩) বিছানার চাদরটি হয়তো অনেক দিন বদলাননি। এমন তো হয়েই থাকে। কিন্তু সেই বিছানায় যে ধুলো জমছে, তা হয়তো আপনি টেরও পাচ্ছেন না। এ দিকে সেখানে ঘুমোনোর পরে উঠলেই শুরু হয়ে যাচ্ছে হাঁচি।

৪) ময়লা ফেলার বালতিও হাঁচির কারণ হয়ে উঠতে পারে। হয়তো সেখানে দু’দিনের আবর্জনা জমালেন। আর তাতেই বেড়াতে এল আরশোলা। জানেন কি সেই আরশোলায় কত জনের অ্যালার্জি হয়? এক বার হাঁচি শুরু হলে তা আর থামতেই চায় না।

পরের বার হাঁচির জেরে অস্থির হলে খেয়াল করে দেখবেন, এমনই কিছু আপনার ঘরে রয়েছে কি না।

আরও পড়ুন

Advertisement