Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Blood

Blood Loss: সব্জি কাটতে গিয়ে আঙুল কেটে ফেলেছেন? রক্ত বন্ধ করবেন কী ভাবে

কয়েকটি ঘরোয়া উপায় জানা থাকলে সহজেই কম সময়ে রক্তপাত বন্ধ হবে। কী কী করতে পারেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১ ১৭:০৪
Share: Save:

সকালে অফিসের কাজে বসার আগে তাড়াতাড়ি শিশুর খাবার বানাচ্ছেন। নানা রকম সব্জি কম সময়ে কেটে সেদ্ধ দিতে হবে। তার মধ্যেই অঘটন ঘটল। ধারালো ছুরিতে নিজের আঙুলটি কেটে বসলেন। রক্ত আর থামছে না। এমন সময়ে যে, অতি দ্রুত রক্তপাত বন্ধ করা দরকার। কিন্তু তা কী করে করবেন?

কয়েকটি উপায় জানা থাকলে সহজেই কম সময়ে রক্তপাত বন্ধ হবে। কী কী করতে পারেন?

১) কফির গুঁড়ো খুব কম সময়ে রক্তপাত বন্ধ করতে সক্ষম। হাতের কাছে কফির কৌটো থাকলে সঙ্গে সঙ্গে তার থেকে কিছুটা কফি কাটা জায়গায় দিয়ে দিন।

২) রক্তক্ষরণ বন্ধের আরও একটি সহজ উপায় হল বরফ। ফ্রিজে বরফ থাকলে, একটি টুকরো নিয়ে কাটা জায়গায় লাগান। কিছু ক্ষণেই রক্ত বন্ধ হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) নুন জলেও তাড়াতাড়ি রক্ত বন্ধ হয়। একটি পাত্রে জল নিয়ে তার মধ্যে এক চিমটি নুন ফেলে দিন। সেই পাত্রে কাটা আঙুলটি ডুবিয়ে রাখুন। প্রথমে সামান্য জ্বালা করবে, কিন্তু তার পরেই রক্ত বন্ধ হয়ে যাবে।

৪) হলুদ গুঁড়ো হল প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক। কাটা জায়গায় কিছুটা হলুদ গুঁড়োও দিয়ে দিতে পারেন। কিছু ক্ষণে রক্ত বন্ধ হয়ে যাবে।

৫) একটি পাত্রে ঠান্ডা জল নিন। তার মধ্যে একটি টি ব্যাগ ভিজিয়ে দিন। তাতে কাটা আঙুলটি চুবিয়ে রাখুন। রক্ত বন্ধ হতে সময় লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood Injury Kitchen Tips Kitchen Knives
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE