Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Covid Recovery: করোনা থেকে সেরে ওঠার সময়ে কোন দিকে মন দেবেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ জুন ২০২১ ২২:১২
একবারে সোজা রাস্তায় বেরিয়ে পড়বেন না। বরং খুব হাল্কা কিছু ব্যায়াম করুন।

একবারে সোজা রাস্তায় বেরিয়ে পড়বেন না। বরং খুব হাল্কা কিছু ব্যায়াম করুন।
ফাইল চিত্র

ভাইরাসমুক্ত হয়ে যাওয়া মানেই সুস্থ নয়। করোনা থেকে সেরে ওঠা বেশ সময়সাপেক্ষ। কারও একমাস লাগে, কারও বা তারও বেশি। অন্তত ছ’মাস তাই নিয়ম মেনে সাবধানে থাকতে বলেন চিকিৎসকেরা। কোন কোন নিয়ম মানবেন এই সময়ে? সে দিকে অবশ্য নজর দেওয়া দরকার।

চিকিৎসকেরা বলছেন অসুস্থতার পরে স্বাভাবিক ছন্দে ফিরতে হবে ধীর গতিতে। একবারে অনেক কাজ করা যাবে না। খাওয়াদাওয়াও হতে হবে মেপে। ফলে এ সময়ে এই ক’টি দিকে বিশেষ নজর দেওয়া যাক।

বিশ্রাম

Advertisement

একবারে অনেক কাজ করে ফেলবেন, এমনটা ভাবার চেষ্টাও বৃথা। কোভিডের ক্লান্তি কাটতে সময় লাগবেই। তাই সেরে ওঠার সময়ে কাজে যোগ দিলেও করতে হবে মেপে। দিনের অনেকটা সময় শরীর ও মনকে বিশ্রাম দিতে হবে।

খাওয়া

পুষ্টিতে নজর দিতে হবে। তবে খেতে হবে হাল্কা রান্না। করোনায় অনেকেরই পেটের সমস্যা হয়। তা ছাড়াও শরীরের সার্বিক প্রতিরোধশক্তি কমে যায়। এ সময়ে অতিরিক্ত তেল-মশলা সামাল দিতে পারবে না শরীর।

ব্যায়াম

অসুস্থতার সময়ে বেশি হাঁটাচলা করা সম্ভব হয়নি। ফলে সুস্থ বোধ করছেন বলেই একবারে সোজা রাস্তায় বেরিয়ে পড়বেন না। বরং খুব হাল্কা কিছু ব্যায়াম করুন। শ্বাসের ব্যায়াম হতে পারে কিংবা ঘরেই অল্প হাঁটাহাটি। ধীরে ধীরে ব্যায়ামের সময় বাড়ান।

এই ক’টি দিকে ভাল ভাবে মন দিন। নিজেই টের পাবেন সময়ের সঙ্গে ধীরে ধীরে খাওয়ার ইচ্ছা বাড়ছে। ব্যায়াম করার শক্তিও ফিরে পাচ্ছেন। বুঝবেন সুস্থ হয়ে উঠছে শরীর।

আরও পড়ুন

Advertisement