Advertisement
১৯ এপ্রিল ২০২৪
water logging

Warning: রাস্তার জমা জলে মোটরবাইক চালানোর সময় অবশ্যই মাথায় রাখবেন কোন কোন বিষয়

যাঁরা দু’চাকার যানে যাতায়াত করেন, তাঁদের পক্ষে রাস্তায় জমে থাকা জল অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠতে পারে। তাই সর্তক থাকতে হবে বিশেষ ভাবে।

জলে নিমজ্জিত রাস্তায় বাইক চালাতে হচ্ছে?

জলে নিমজ্জিত রাস্তায় বাইক চালাতে হচ্ছে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৩:৩৪
Share: Save:

বর্ষা এসে গিয়েছে। সঙ্গে শুরু হয়ে গিয়েছে রাস্তায় জল জমে থাকার সমস্যাও। যাঁরা দু’চাকার যানে যাতায়াত করেন, তাঁদের পক্ষে রাস্তায় জমে থাকা জল অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠতে পারে। তাই এই সময় অবশ্যই মাথায় রাখতে হবে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়।

১। বাইকের টায়ার এবং ব্রেকগুলি ভাল অবস্থায় আছে কি না, তা এক বার ভাল করে পরীক্ষা করিয়ে নিন। রাস্তায় জল থাকলে খানাখন্দ আগের থেকে বুঝে ওঠা কঠিন।

২। বাইকের যাবতীয় লাইট, সূচক এবং সুইচ গিয়ারগুলি সঠিক ভাবে কাজ করছে কি না, পরীক্ষা করতে হবে তা-ও।

৩। বাইকের কোনও তার উন্মুক্ত থাকলে সেগুলিকে যথাযথ ভাবে ঢেকে রাখতে হবে। এই ধরনের খোলা তার থেকে শর্ট সার্কিটের ঝুঁকি থাকে। বাইক এবং আরোহী উভয়ের জন্যই তা বিপজ্জনক। শুধু আচমকা বাইক বিকল হয়ে যাওয়াই নয়, ঘটতে পারে বড় দুর্ঘটনাও।

৪। মোটরসাইকেলের চেন যথেষ্ট তৈলাক্ত কি না, তা ভাল করে দেখে নিন। বাইক চালানোর পর চেন পরিষ্কার করে আবার তৈলাক্ত করুন।

৫। ফাঁকা ও সরু রাস্তা এড়িয়ে চলুন। খেয়াল রাখুন সামনের যানবাহনগুলি রাস্তার কোন অংশ দিয়ে যাতায়াত করছে। এতে খানাখন্দ সম্পর্কে কিছুটা ধারণা পাওয়া যেতে পারে। অনেক সময় জমে থাকা জলে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার আশঙ্কা থাকে। তাই আশপাশে কোনও লোকজন না থাকলে জলে নিমজ্জিত রাস্তা এড়িয়ে চলাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water logging Bike Road safety
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE