Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Air hostess

Travel Tips: প্রথম বার বিমান উঠবেন? কোন কাজ করলে বিরক্ত হতে পারেন বিমানসেবিকা

আমাদের নানা আচরণ বিমানসেবিকাদের বিরক্তির কারণ হতে পারে। তাতে সহযাত্রী থেকে বিমানকর্মী, সকলেরই সমস্যা হবে। তাই সতর্ক থাকা জরুরি।

বিমানে উঠে কোন কাজ করলে বিপদের মুখে পড়তে পারেন?

বিমানে উঠে কোন কাজ করলে বিপদের মুখে পড়তে পারেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ২০:৪৯
Share: Save:

ছুটি কাটাতে গোয়া যাবেন ভাবছেন? হাতে সময় কম। বিমানই ভরসা! আমাদের বিমানযাত্রা ভাল হবে না কি খারাপ, তার অনেকটাই নির্ভর করছে বিমানসেবিকার উপর। কিন্তু অনেক সময়ে আমাদের নানা আচরণ তাঁদের বিরক্তির কারণ হয়ে উঠতে পারে। তাতে সহযাত্রী থেকে বিমানকর্মী, সকলেরই সমস্যা হবে। তাই সতর্ক থাকা জরুরি। জেনে নিন, আপনার কোন কোন আচরণ বিমানসেবিকাদের অস্বস্তির কারণ হতে পারে।

১) যে কোনও প্রয়োজনে আপনি বিমানসেবিকাদের ডাকতেই পারেন। তবে তাঁদের স্পর্শ করার অধিকার আপনার নেই। সেবিকাদের সঙ্গে সহযোগীতা করাও আপনার কর্তব্য। ফলে অপ্রয়োজনীয় দাবি জানিয়ে, কিংবা গায়ে হাত দিতে কথা বলতে গিয়ে বিড়ম্বনায় ফেলবেন না বিমানসেবিকাদের।

২) বিমানে ওঠা মাত্রই জল চাইবেন না। সে সময়ে যাত্রী-নিরাপত্তা সম্পর্কিত একাধিক কাজ থাকে সেবিকাদের। তাই সেই সময়ে কোনও কারণেই তাঁদের বিব্রত করা উচিত নয়। ওষুধ খাওয়ার থাকলে তাই বিমানে চাপার আগেই খেয়ে ফেলুন।

৩) বিমানে যখনই কোনও সাহায্যের প্রয়োজন পড়ে, তখন আসনের উপর নির্দিষ্ট বোতাম টিপলেই মুশকিল আসান করতে হাজির হন বিমানসেবিকারা। তবে তার মানে এই নয় যে, আপনি কোনও কারণ ছাড়াই তাঁদের বার বার ডেকে বিরক্ত করবেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৪) খুব ভারী জিনিস বা মালপত্র নিয়ে বিমানে উঠলে তা সেবিকার হাতে দেবেন না। কোনও শারীরিক সমস্যা থাকলে তবেই এমন সাহায্যের আবেদন করতে পারেন।

৫) গন্তব্যে পৌঁছানোর পর বিমানসেবিকাদের কাছে খাবার চাওয়া উচিত নয়। একটি নির্দিষ্ট সময়ের মধ্যেই খাবার পাওয়া যেতে পারে। তার পরে আর নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air hostess flight travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE