Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Sanitary Pad

Free Period Products: মেয়েরা বিনামূল্যে পাবেন প্যাড-ট্যাম্পন! নতুন আইন পাশ করে নজির গড়ল কোন দেশ

নতুন আইন অনুসারে, সে দেশের সব ওষুধের দোকান ও যুবকেন্দ্র কমিউনিটি সেন্টারে বিনামূল্যে মিলবে স্যানিটারি পণ্য।

স্যানিটারি দ্রব্যাদি সংক্রান্ত বিলটির প্রস্তাব করেছিলেন স্কটিশ সাংসদ মনিকা লেনন।

স্যানিটারি দ্রব্যাদি সংক্রান্ত বিলটির প্রস্তাব করেছিলেন স্কটিশ সাংসদ মনিকা লেনন। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ১৩:০২
Share: Save:

দেশের মহিলারা যাতে বিনামূল্যে ঋতুস্রাবের সময়ে ব্যবহার করার সামগ্রী পান, তারই বন্দোবস্ত করছে স্কটল্যান্ডের সরকার। সোমবার থেকে সে দেশে বিনামূল্যে সহজলভ্য হবে ট্যাম্পন, মেনস্ট্রুয়াল কাপ, প্যাডের মতো স্যানিটারি পণ্য। এ নিয়ে স্কটল্যান্ডের সংসদে আইন পাশ হয়েছে। এই স্যানিটারি দ্রব্যাদি সংক্রান্ত বিলটির প্রস্তাব করেছিলেন স্কটিশ সাংসদ মনিকা লেনন। এই আইন অনুসারে সে দেশের সব ওষুধের দোকান ও যুবকেন্দ্র কমিউনিটি সেন্টারে বিনামূল্যে মিলবে স্যানিটারি পণ্য।

স্কটল্যান্ডের মন্ত্রী নিকোলা স্টারগেওন এক টুইট বার্তায় লেখেন, ‘এই যুগান্তকারী আইনের পক্ষে ভোট দিতে পেরে গর্ব অনুভব করছি। মহিলা ও মেয়েদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ নীতি।’

দেশের সামাজিক বিচার সচিব শোনা রবিসন বলেন, ‘‘এই আইন মহিলাদের মৌলিক অধিকারের পক্ষে। আর্থিক অভাব থাকলেও এখন আর কোনও মহিলার স্যানিটারি দ্রব্য ব্যবহারে বাধা রইল না। বিশ্বের প্রথম দেশ হিসাবে এই সিদ্ধান্ত নিতে পেরে আমরা গর্বিত।’’

দু’বছর আগে এক সরকারি অনুষ্ঠানের মাধ্যমে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের মেয়েদের বিনামূল্যে স্যানিটারি দ্রব্য সরবরাহ শুরু করে রীতিমতো ইতিহাস গড়ে স্কটল্যান্ড। তার পরেই সারা দেশে বিনামূল্যে এই সব দ্রব্য সংসদে পেশ হয় বিল। এ বার সেই বিল আইনে পরিণত হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE