Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Deaf and Mute Couple

বলতে এবং শুনতে পারেন না! জীবনধারণ করতে ফুচকা বিক্রি করছেন মূক-বধির দম্পতি

দু’জনের মূক এবং বধির। এই দম্পতির বানানো ফুচকা জনপ্রিয়তার এখন শীর্ষে। সম্প্রতি নাসিকের বাসিন্দা ওই দম্পতির ফুচকা বিক্রির ভিডিয়ো প্রকাশ্যে এসেছে।

ফুচকার স্বাদই তাঁদের এই জনপ্রিয়তার অন্যতম মূলধন।

ফুচকার স্বাদই তাঁদের এই জনপ্রিয়তার অন্যতম মূলধন। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নাসিক শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ১৫:৪৬
Share: Save:

দু’জনের কেউই কথা বলতে পারেন না। কানেও শুনতে পান না। তাতে জীবন থেমে থাকেনি। বরং দুরন্ত গতিতে চলছে। ওই মূক এবং বধির দম্পতির হাতের বানানো ফুচকার সুনাম এখন সকলের মুখে মুখে ঘুরছে। সম্প্রতি নাসিকের বাসিন্দা ওই দম্পতির ফুচকা বিক্রির ভিডিয়ো প্রকাশ্যে এসেছে।

Advertisement

ভাইরাল হওয়া ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, মধ্যবয়সি এক দম্পতি তাঁদের গ্রাহকদের সঙ্গে ইশারায় কথা বলে ফুচকার বরাত নিচ্ছেন। বিভিন্ন স্বাদের পানিপুরির বিষয়ে তাঁদের জানাচ্ছেন। তার পর গ্রাহকদের চাহিদা মতো আলু, চাটনি, তেঁতুল জল, ঝুরি ভাজা দিয়ে এক প্লেট ফুচকা বানিয়ে গ্রাহকের হাতে তুলে দিচ্ছেন। গ্রাহকরাও কিন্তু অত্যন্ত সাহায্য করছেন। আপ্রাণ চেষ্টা করছেন তাঁদের কথা বোঝার। বিরক্ত হয়ে অন্য কোনও দোকানে চলে যাচ্ছেন না। শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে ওই দম্পতির জীবনধারণের এই চেষ্টাকে অনেকেই কুর্নিশ জানিয়েছেন।

শুরুতেই এমন বিপুল সাড়া মেলেনি। প্রথম দিকে ব্যবসা দাঁড় করাতে সময় লেগেছে। সহানুভূতি দেখাতে অনেকেই ওই দম্পতির কাছ থেকে ফুচকা খাওয়া শুরু করেন। ফুচকার স্বাদই তাঁদের এই জনপ্রিয়তার অন্যতম মূলধন। পরের দিকে সহানভূতি দেখাতে নয়, অমন ফুচকার স্বাদ আর অন্য কোথাও পাওয়া যাবে না বলেই তাঁদের দোকানে লোকে ভিড় করতে শুরু করেন। ফুচকা থেকে তেঁতুল জল— সবটাই তাঁরা নিজের হাতে বানান। প্রতিবন্ধী ফুচকা বিক্রেতা ওই দম্পতির কথা জানার পর দেশের বিভিন্ন জায়গা থেকে তাঁদের শুভেচ্ছা জানাতে শুরু করেন। ভিডিয়োটি ইতিমধ্যে প্রায় ৩ লক্ষ মানুষ দেখে ফেলেছেন। ভিডিয়োটির নীচে অসংখ্য মানুষের মন্তব্য বলে দিচ্ছে, অজান্তেই অনেককে অনুপ্রেরণা জুগিয়েছেন ওই দম্পতি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.