Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Viral Video

শূন্যপদ মাত্র ১, আবেদনপত্র জমা দিতে লাইনে দাঁড়িয়েছেন প্রায় তিন হাজার, রইল ভিডিয়ো

স্নাতক, স্নাতকোত্তর, ইঞ্জিনিয়ারিং কিংবা পিএইচডির মতো ডিগ্রি নিয়ে যোগ্যতার তুলনায় অনুপযুক্ত পদে আবেদন করে খবরের শিরোনামে উঠে এসেছে অনেকের নামই। কিন্তু একটি পদের জন্য কয়েক হাজার লোককে লাইনে দাঁড়াতে সবিশেষ দেখা যায়নি।

Thousands of candidates competing for a single job opportunity in Pune.

পদ এক, প্রার্থী অনেক! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৩:২৭
Share: Save:

ভারতের মতো উন্নয়নশীল দেশের সবচেয়ে বড় সমস্যা বেকারত্ব। দেশের জনসংখ্যা বেড়ে চলেছে। অথচ সেই অনুযায়ী যে চাকরির সুযোগ বাড়ছে, তেমনটা নয়। যোগ্যতা যেমনই হোক, প্রতিযোগিতা রয়েছে সব ক্ষেত্রেই। স্নাতক, স্নাতকোত্তর, ইঞ্জিনিয়ারিং কিংবা পিএইচডির মতো ডিগ্রি নিয়ে যোগ্যতার তুলনায় অনুপযুক্ত পদে আবেদন করে খবরের শিরোনামে উঠে এসেছে অনেকের নামই। কিন্তু একটি পদের জন্য কয়েক হাজার লোককে লাইনে দাঁড়াতে সবিশেষ দেখা যায়নি। তেমনই একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে সম্প্রতি।

কিছু দিন আগে পুণের হিন্‌জওয়াদি এলাকার নামজাদা এক তথ্যপ্রযুক্তি সংস্থা ‘জুনিয়র ডেভেলপার’ পদে এক জন কর্মী নিয়োগ করবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করে। নির্দিষ্ট দিনে প্রয়োজনীয় নথিপত্র নিয়ে সরাসরি চলে আসতে বলা হয় সংস্থার ঠিকানায়। রাস্তার সিসি ক্যামেরার ফুটেজে ধরা পড়েছে সেই ভিডিয়ো। সেখানে দেখা গিয়েছে, ওই সংস্থার বাইরে দীর্ঘ লাইন। একটি মাত্র শূন্যপদের জন্য প্রায় তিন হাজারেরও বেশি আবেদনকারীরা হাতে ‘রিজিউমে’ নিয়ে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে রয়েছেন লাইনে। সেই ভিডিয়ো ছড়িয়ে পড়তেই নানা রকম প্রতিক্রিয়া আসছে নানা দিক থেকে। এক ব্যবহারকারী লিখেছেন, “ইঞ্জিনিয়ারদের বাজার এখন এতটাই মন্দা!” যদিও পরিসংখ্যান বলছে, ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত দেশের শহরাঞ্চলে বেকারত্বরের হার ৬.৬ শতাংশ হ্রাস পেয়েছে। মেয়েদের ক্ষেত্রে এই পরিসংখ্যান চোখে পড়ার মতোই। ২০২২ সালের বেকারত্বের হার যা ছিল, তার তুলনায় এই বছর অনেকটাই কমেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Viral Video Job Pune
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE