Advertisement
০৪ মে ২০২৪
High Cholesterol Symptoms

ঝাপসা দেখছেন কি? শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির উপসর্গ ধরা দিতে পারে চোখেও

বিভিন্ন উপসর্গ জানান দেয় শরীরে খারাপ কোলেস্টেরল বাসা বেঁধেছে। তেমনই একটি সঙ্কেত হল, রেটিনা ও কর্নিয়ার কিছু অস্বাভাবিক পরিবর্তন। চোখের কোন উপসর্গ দেখে বুঝবেন, শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়েছে?

Your eyes can detect these three alarming signs of bad cholesterol level.

কোলেস্টেরল বেড়েছে কি না চোখ দেখেই বুঝবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৩:১৯
Share: Save:

হার্টের অসুখে আক্রান্ত হওয়ার অন্যতম বড় কারণ শরীরে বাড়তি কোলেস্টেরলের মাত্রা। রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়েছে, শুনলেই বেশির ভাগ মানুষের কপালে চিন্তার ভাঁজ পড়ে। জীবনযাপনে ব্যাপক অনিয়ম এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা ক্রমাগত বাড়িয়ে দেয়। দীর্ঘ দিন ধরে রক্তে ভাসতে থাকা ওই চটচটে পদার্থগুলিই একটা সময়ে ধমনীর গায়ে আটকে যায়। শরীরে রক্ত চলাচলে বাধা সৃষ্টি হয়, তখনই শুরু হয় নানা রকম সমস্যা। বিভিন্ন উপসর্গ জানান দেয়, শরীরে খারাপ কোলেস্টেরল বাসা বেঁধেছে। তেমনই একটি সঙ্কেত হল, রেটিনা ও কর্নিয়ার কিছু অস্বাভাবিক পরিবর্তন। চোখের কোন উপসর্গ দেখে বুঝবেন, শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়েছে?

চোখের রেটিনা ও কর্নিয়া অংশের বিশেষ কিছু পরিবর্তন খানিকটা হলেও ইঙ্গিত দিতে পারে, শরীরে কোলেস্টেরলের চোখরাঙানি বেড়েছে।

১) চিকিৎসকদের মতে, অনেক সময় কর্নিয়ার চারপাশে একটি সাদা রঙের বলয় দেখা যায়। একে বিজ্ঞানের ভাষায় বলে অরকাস। সাধারণ ভাবে, বয়স বাড়লে এটি গঠিত হয়। কিন্তু, অনেক সময়ে শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলেও এই বলয় তৈরি হতে পারে।

২) খেয়াল করুন, চোখের চারপাশে কোনও অস্বাভাবিক মাংসপিণ্ড আছে কি না। সাদা বা হলদে রঙের ছোট ছোট দানা চোখের চারপাশে ভরে উঠলেই বুঝবেন, রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়েছে। এই সমস্যাকে বলা হয় জ়্যানথেলাসমাস।

Your eyes can detect these three alarming signs of bad cholesterol level.

হার্টের অসুখে আক্রান্ত হওয়ার অন্যতম বড় কারণ শরীরে বাড়তি কোলেস্টেরলের মাত্রা। ছবি: সংগৃহীত।

৩) রেটিনাতেও সমস্যা দেখা যায় কোলেস্টেরল বাড়লে। দৃষ্টি ঝাপসা হয়ে গেলে, চোখের সামনে কালো বলয় বা রেখা দেখতে পেলে সতর্ক হোন।

তাই কেবল দৃষ্টিশক্তি ভাল আছে কি না জানতেই নয়, শরীরে অন্য কোনও রোগ বাসা বেঁধেছে কি না জানতেও প্রতি বছরে অন্তত এক বার চোখের পরীক্ষা করানো দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol High Cholesterol Bad Cholesterol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE