Advertisement
১৯ মে ২০২৪
Winter Clothes Care Tips

৩ ভুল: শীতে গরম পোশাকের যত্ন নেওয়ার সময় এড়িয়ে চলা জরুরি

রোজই বেরোতে হচ্ছে বলে শীতের পোশাক পরিষ্কার করা হয়ে ওঠে না। তবে সেটা করলে চলবে না একেবারেই। বরং কী ভাবে শীতের পোশাকগুলি সযত্নে গুছিয়ে রাখবেন, রইল তার সুলুক সন্ধান।

Three common mistakes to avoid when washing wool clothes.

শীতপোশাকের যত্ন নিতে কিছু ভুল এড়িয়ে চলুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৯:৫৬
Share: Save:

ঠান্ডায় আলমারি খুললেই শীতের পোশাকের মেলা। শুধু আলমারি নয়, ঘরের সর্বত্র ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে স্কার্ফ, সোয়েটার, মাফলার। শীতকালে ঘরের এমন চিত্র নতুন নয়।কিন্তু অগোছালো ভাবে পড়ে থাকা শীতের পোশাকগুলির যত্নে কোনও ত্রুটি রাখলে চলবে না। রোজই বেরোতে হচ্ছে বলে পরিষ্কার করা হয়ে ওঠে না। তবে সেটা করলে চলবে না একেবারেই। বরং কী ভাবে শীতের পোশাকগুলি সযত্নে গুছিয়ে রাখবেন, রইল তার সুলুক সন্ধান।

১) গরমজামার সঙ্গে অন্য কোনও পোশাক কাচবেন না। অনেকেই একসঙ্গে সমস্ত পোশাক ওয়াশিং মেশিনে ঢুকিয়ে দেন। এটা না করলেই ভাল। এতে সময় বাঁচলেও গরম পোশাকের দীর্ঘায়ু কমে যাবে। তাই শীতের পোশাক আলাদা কাচুন।

২) চা, কফি, মোমো খেতে খাবারে দাগ লাগতেই পারে। তবে সেই দাগ তোলার উপায় জেনে রাখতে হবে। আর দাগ সহ কখনও সোয়েটার ওয়াশিং মেশিনে দেবেন না। তাহলে দাগ তো উঠবেই না, আরও ছড়িয়ে পড়তে পারে।

৩) এক সপ্তাহে আলমারি থেকে যত শীতের জামা বার করেছেন সব একসঙ্গে ওয়াশিং মেশিনে ঢুকিয়ে দেবেন। অল্প অল্প করে কাচুন। একসঙ্গে সব কাচলে পোশাক থেকে রং উঠতে পারে। তা ছাড়া ঠিক করে পরিষ্কারও হবে না।

৪) শীতের পোশাক রোদে দেওয়ার আগে ভাল করে জল ঝরিয়ে নিন। জল সহ রোদে মেলে দিলে শুকোতে অনেক দেরি হবে। তা ছাড়া দীর্ঘ ক্ষণ রোদে রাখলে গরম পোশাকের আয়ুও অনেক কমে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Warm Clothes Care Tips Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE