Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Diet: কোন তিনটি খাবার সব মহিলার খাদ্যতালিকায় থাকা জরুরি?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ অগস্ট ২০২১ ২০:৫৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

খাওয়ার যত্ন নেওয়ার কথা অনেক সময়েই বলা হয়ে থাকে। কখনও কোনও একটি দিকে বেশি নজর দেওয়া হয়। কখনও আবার আর একটি দিকে। সব মিলে এ ভাবেই চলতে থাকে। কিন্তু খাদ্য শুধু স্বাস্থ্যের উন্নতির জন্য তো প্রয়োজন হয় না, সঙ্গে তা বহু অসুখের থেকে বাঁচাতেও পারে।

মহিলাদের শরীরের গঠন পুরুষদের থেকে বেশি জটিল। এমনই বলা হয়ে থাকে। তা যদি সত্যি হয়, তবে মাঝেমধ্যে বিশেষ যত্নও নিতে হবে। সে ক্ষেত্রে কয়েকটি খাবারের উপর বিশেষ ভরসা রাখা যায়। যাতে কর্ম ক্ষমতা বাড়ে, আবার অসুস্থতার আশঙ্কাও খানিক নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়।

কোন তিনটি খাবার খেতে হবে মেয়েদের?

Advertisement

১) পালং শাক: এই শাকের কথা ইতিমধ্যে অনেকেই বলেছেন। এ নিয়ে এত উত্তেজনা কেন, তা-ই ভাবছেন হয়তো। কিন্তু পালং শাকের মতো খাবার খুব কমই আছে। এ হল পুষ্টিগুণে ভরপুর। নিয়মিত পালং শাক খেলে শরীরে ভিটামিন এবং ম্যাগনেশিয়ামের অভাব হবে না শরীরে। তাতে রক্তের শর্করার মাত্রা যেমন নিয়ন্ত্রণে থাকবে, তেমনই পিএমএসের সমস্যাও কমবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


২) টোম্যাটো: এই আনাজটি বিভিন্ন রান্নায় ব্যবহার করা হলেও এর গুণ সম্পর্কে যথেষ্ট সচেতনতা নেই। এই খাদ্যে লাইপোসিন থাকে। যা স্তন ক্যানসার দূরে রাখার জন্য কার্যকর। হার্টের অসুখও কম হয় টোম্যাটো খেলে।

৩) ওটস্‌: এই খাদ্য হজম প্রক্রিয়া স্বাভাবিক রাখে। হার্টের সমস্যা ও রক্তচাপও রাখে নিয়ন্ত্রণে। তার উপর আর একটি খুবই গুরুত্বপূর্ণ কাজ করে এই খাবার। তা হল পিএমএস থেকে মনের উপর নানা ধরনের চাপ পড়ে। তা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই খাদ্য।

আরও পড়ুন

Advertisement