Advertisement
০৩ মে ২০২৪
Alcohol

মদ খাওয়ার ধরনই বলে দিতে পারে কেউ নেশায় আসক্ত কি না, দাবি সমীক্ষায়

কোনও ব্যক্তি যদি জলের বিকল্প হিসাবে মদ খেয়ে থাকেন, তা হলে চোখ বন্ধ করে বলে দেওয়া যায়, ওই ব্যক্তি নেশায় আসক্ত।

Three signs you might be a borderline alcoholic.

দিনে কতটুকু মদ খান? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১৬:৫৭
Share: Save:

মদের প্রতি আসক্তি নেই। নেশাও করেন না। তবু সপ্তাহান্তে পার্টিতে গেলে মদ্যপান করতে হয়। কথা বলতে বলতে একাধিক পেগে চুমুক দিয়ে ফেলেন। ঠিক কতটুকু মদ খেলে নিয়ন্ত্রণ হারিয়ে যেতে পারে, তা-ও বুঝতে পারেন না অনেকে। ঠিক কী কারণে কোনও ব্যক্তি ‘বর্ডারলাইন অ্যালকোহলিক’ হয়ে পড়েন, সে বিষয়ে লন্ডনের চিকিৎসক ডেভ নিকোল্‌স বলছেন, বন্ধুদের পাল্লায় পড়ে একটু বেশিই মদ খাওয়া হয়ে যায় অনেকের। সে সম্পর্কে ধারণা থাকলেও ঠিক কতটুকু মদ খেলে তা সমস্যার কারণ হতে পারে, সে বিষয়ে খুব স্পষ্ট ধারণা থাকে না অনেকরই। তাই তিনি বেশ কিছু লক্ষণের কথা উল্লেখ করেছেন, যা দেখলে বোঝা যায় কোন ব্যক্তি মদে আসক্ত।

ডেভ বলছেন, কোনও ব্যক্তি যদি জলের বিকল্প হিসাবে মদ খেয়ে থাকেন, তা হলে চোখ বন্ধ করে বলে দেওয়া যায়, ওই ব্যক্তি নেশায় আসক্ত। আবার, এমন অনেকেই রয়েছেন যাঁরা কোনও নিমন্ত্রণ পেলে প্রথমেই জানতে চান পানীয়ের ব্যবস্থা আছে কি না। সাধারণত কাজ থেকে ফিরে এসে সন্ধ্যা কিংবা রাতে বাড়িতে মদের বোতল খুলে বসেন অনেকে। আবার রেস্তরাঁয় গিয়েও খাবারের সঙ্গে চলে সুরাপান। কিন্তু দিনের বেলা শত ব্যস্ততার মধ্যেও যদি কেউ মদের সন্ধান করেন, সে ক্ষেত্রে ধরে নেওয়া যেতেই পারে তিনি মদের নেশায় আসক্ত। মদ খেতে পছন্দ করেন না এমন মানুষের সঙ্গ পছন্দ করেন না অনেকে। তাঁদের সঙ্গে ঘুরতে যেতেও পছন্দ করেন না। সেই সব মানুষকে আসক্ত বলে চিহ্নিত করাই যায়।

Three signs you might be a borderline alcoholic.

ঠিক কতটুকু মদ খেলে নিয়ন্ত্রণ হারিয়ে যেতে পারে? ছবি: সংগৃহীত।

‘দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অন অ্যালকোহল অ্যাবিউজ় অ্যান্ড অ্যালকোহলিজ়ম’-এর দেওয়া তথ্য বলছে, মদ খাওয়ার ধরন এবং পরিমাণ দেখে বলে দেওয়া যায় কার এই ধরনের পানীয়ে আসক্তির মাত্রা কেমন। সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে হওয়া এই সংক্রান্ত গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর এক তথ্য। সেখানে বলা হয়েছে, নিয়মিত মদ্যপানের অভ্যাস ৬০ রকম রোগব্যাধিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcoholic Alcohol Alcoholism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE