Advertisement
০৪ মে ২০২৪
Cooking Hacks

হাঁড়িতে লাল কাপড় না জড়িয়েও খাবার দীর্ঘ ক্ষণ গরম থাকবে ৩ উপায়ে

রাস্তার ধারে বিরিয়ানির হাঁড়িতে লাল রঙের সালু জড়ানো থাকে নাকি হাঁড়ির ভিতরের খাবার দীর্ঘ ক্ষণ গরম রাখার জন্য! বাড়িতে তৈরি করা টিফিন অফিস পর্যন্ত গরম রাখতে গেলে কী করতে হবে?

Representative Image

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৫১
Share: Save:

রান্না করা খাবার অফিসে আনতে আনতেই ঠান্ডা হয়ে যায়। সেদ্ধ মিলেট বা ওট্‌স দিয়ে তৈরি খাবার ঠান্ডা হয়ে গেলে মোটেই ভাল লাগে না। যদিও আবহাওয়ায় যে খুব শীতের পরশ রয়েছে, তা নয়। তবু সাতসকালে তৈরি করা খাবার দুপুরবেলা কী করে গলাধঃকরণ করবেন, তার পথ খুঁজে পান না। কাচ হোক বা প্লাস্টিক— যত দাম দিয়েই টিফিনবাক্স কেনেন না কেন, খাবারের অবস্থা যে কে সেই। রাস্তার ধারে বিরিয়ানির হাঁড়িতে লাল রঙের সালু জড়ানো থাকে নাকি তা গরম রাখার জন্য! তা হলে কি সেই ফিকিরই কাজে লাগাবেন? অভিজ্ঞরা বলছেন, অত ঝক্কি পোহানোর প্রয়োজন নেই। সহজ তিন উপায়েই কিন্তু খাবার গরম থাকতে পারে।

১) হটপট:

দাম দিয়ে ভাল মানের প্লাস্টিক বা কাচের টিফিন বাক্স না কিনে থার্মাল বাক্স কিনতে পারেন। এই ধরনের বাক্সগুলি বাইরে থেকে ‘ডবল ইনসুলেশন’ করা থাকে। ফলে খাবার চট করে ঠান্ডা হয় না। স্যুপ বা স্টুয়ের মতো খাবার সহজেই বেলা পর্যন্ত গরম থাকে।

২) র‌্যাপ করার কৌশল:

খাবার মোড়ার উপরেও কিন্তু গরম বা নরম থাকা নির্ভর করে। অনেকেই পাতলা পেপার র‌্যাপে স্যান্ডউইচ, পরোটা বা রুটি মুড়ে রাখেন। তবে বেশি ক্ষণ গরম রাখতে গেলে অ্যালুমিনিয়ামের ফয়েল ব্যবহার করাই ভাল। বাড়িতে কাপড়ের ন্যাপকিন বা তোয়ালে মুড়িয়েও রাখতে পারেন।

৩) হিট প্যাক:

কাজের সুবিধার জন্য কয়েকটা হিট প্যাক কিনে রাখতে পারেন। গরম খাবার ভরা টিফিন বাক্স এই প্যাকের মধ্যে রাখলে অনেক ক্ষণ পর্যন্ত গরম থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE