Advertisement
১৬ জুলাই ২০২৪
Singapore

ইচ্ছে করেই ক্যাফেতে সাধের ল্যাপটপ ফেলে গিয়েছিলেন, ঘণ্টাখানেক পর কিসের প্রমাণ মিলল?

ভুল করে কোনও জিনিস ফেলে গেলে তা ফিরে পাওয়ার আশা ছেড়ে দেওয়াই ভাল। যদি বা কেউ ফিরে পান, তা নেহাতই ভাগ্যের বিষয়।

সিঙ্গাপুরের নিরাপত্তা কেমন, সেই সম্পর্কে তাঁর অনুরাগীদের অবহিত করার জন্য নিজের ল্যাপটপ সেখানেই ফেলে রেখে দিয়ে চলে যান।

সিঙ্গাপুরের নিরাপত্তা কেমন, সেই সম্পর্কে তাঁর অনুরাগীদের অবহিত করার জন্য নিজের ল্যাপটপ সেখানেই ফেলে রেখে দিয়ে চলে যান। ছবি- ইন্সটাগ্রাম।

সংবাদ সংস্থা
সিঙ্গাপুর শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ১২:৪৭
Share: Save:

‘নিজ মাল, নিজ দায়িত্বে রাখুন’— সাধারণ মানুষকে সচেতন করার উদ্দেশ্যে এমন শব্দবন্ধ লেখা থাকে প্রায় সর্বত্রই। নিরাপত্তা প্রসঙ্গে সব দেশের পরিস্থিতি এক রকম নয়। সিঙ্গাপুরের নিরাপত্তা কেমন, সে প্রসঙ্গে উপতিন সাইদি নামে এক প্রভাবী সম্প্রতি একটি পরীক্ষা করেছিলেন। তাঁর এই ‘সোশ্যাল এক্সপেরিমেন্ট’-এর ফল তিনি ভাগ করে নেন তাঁর অনুরাগীদের সঙ্গে।

সিঙ্গাপুরের এক ক্যাফেতে বসে নিজের ল্যাপটপে কাজ করছিলেন। তিনি সেই দেশের নিরাপত্তা কেমন, সেই সম্পর্কে তাঁর অনুরাগীদের অবহিত করার জন্য নিজের ল্যাপটপ সেখানেই ফেলে রেখে দিয়ে চলে যান। এক ঘণ্টা পর ফিরে এসে দেখেন, তাঁর ল্যাপটপ যেমন ভাবে রাখা ছিল, তেমন ভাবেই রাখা আছে। তিনি খুবই আপ্লুত হয়ে অনুরাগীদের বলেন, “বিগত ২৫০ দিনের মধ্যে অপরাধমূলক কোনও ঘটনার জন্য একটিও অভিযোগ জমা পড়েনি সিঙ্গাপুরে।” গোটা ঘটনাটি তিনি লাইভ রেকর্ড করেছিলেন। সরকারি তরফে পাওয়া এই তথ্য দিয়েই তিনি লাইভ ভিডিয়োটি শেষ করেন।

উপতিনের পোস্ট করা ভিডিয়োটি ছড়িয়ে পড়তেই নানা রকম মন্তব্য করছেন নেটপাড়ার বাসিন্দারা। তাঁদের মধ্যে একজন তাঁর হারিয়ে যাওয়া ফোন কী করে ফিরে পেলেন সেই অভিজ্ঞতার কথা বর্ণনা করেছেন। তিনি লিখেছেন, “আমি সিঙ্গাপুরে থাকি। এক দিন বাস ধরার তাড়ায়, ভুল করে ফোনটি বাসস্ট্যান্ডেই ফেলে আসি। কিন্তু বিস্ময়কর ঘটনা হল, পরের দিন ওই একই জায়গায় ফোনটি খুঁজে পাই।”

প্রসঙ্গত, ২০২২ সালের ‘গ্লোবাল পিস ইনডেক্স’ এর বিচারে, নিরাপত্তার দিক থেকে সিঙ্গাপুর রয়েছে নবম স্থানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Singapore Crime
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE