Advertisement
২৯ মে ২০২৪
Masaba Gupta’s Diet Tips

সুস্থ থাকতে বাঁধাধরা ডায়েট নয়, মরসুম বুঝে বদল আনতে হবে খাবারে, বলছেন মাসাবা গুপ্ত

তাড়াতাড়ি রোগা হওয়ার জন্য নির্দিষ্ট কিছু ডায়েট পদ্ধতি মেনে চলেন অনেকেই। তবে, এই আবহাওয়ার কারণেই মাসাবা ইন্টারমিটেন্ট ফাস্টিং ছেড়ে মন দিয়েছেন দু’ঘণ্টা অন্তর খাবার খাওয়ার দিকে।

Tips to borrow from designer Masaba Gupta’s spring diet

মাসাবার ডায়েট টিপ্‌স। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৮:৪৬
Share: Save:

শরীর ভাল থাকবে বলে সারা বছর সেদ্ধ খাবার খাওয়ায় বিশ্বাসী নন পোশাকশিল্পী মাসাবা গুপ্ত। তাঁর মতে, সুস্থ থাকতে গেলে খাবার খেতে হবে শরীরের চাহিদা বুঝে এবং ঋতুর সঙ্গে তাল মিলিয়ে। শরীরচর্চার, ফিট থাকার এমন হরেক টোটকা নিজের ইনস্টাগ্রামে পোস্ট করেন মাসাবা।

কাঠফাটা রোদ কিন্তু বৈশাখ মাসের জন্য অপেক্ষা করেনি। এখনই সে তার খেলা দেখাতে শুরু করেছে। তীব্র গরমে এই সময়ে অতিরিক্ত ঘাম হওয়া স্বাভাবিক। তাই শরীর আর্দ্র রাখতে বেশি করে জল বা তরল পানীয় খাওয়া জরুরি। গরম পড়ার সঙ্গে সঙ্গে মাসাবাও কিন্তু তাঁর ডায়েটে পরিবর্তন এনেছেন। মাসাবা বলেন, “এখন বেশ গরম পড়েছে। তাই আমার শরীরেও আপনা থেকেই হালকা-পাতলা খাবার খাওয়ার প্রবণতা তৈরি হচ্ছে। খুব বেশি রগরগে খাবার দেখলেও এখন খেতে ইচ্ছে করছে না। ফল, ফলের রস, পাতলা খিচুড়ি, ঠান্ডা দুগ্ধজাত খাবার খেতে ভাল লাগছে। ডাবের জল, শাঁসও থাকছে ডায়েটে। তবে, আমি সূর্যাস্তের পর এই সব পানীয় খাই না।”

Tips to borrow from designer Masaba Gupta’s spring diet

আবহাওয়ার কারণে মাসাবা ইন্টারমিটেন্ট ফাস্টিং ছেড়ে মন দিয়েছেন দু’ঘণ্টা অন্তর খাবার খাওয়ার দিকে। ছবি: সংগৃহীত।

তাড়াতাড়ি রোগা হওয়ার জন্য নির্দিষ্ট কিছু ডায়েট পদ্ধতি মেনে চলেন অনেকেই। তবে, আবহাওয়ার কারণেই মাসাবা ইন্টারমিটেন্ট ফাস্টিং ছেড়ে মন দিয়েছেন দু’ঘণ্টা অন্তর খাবার খাওয়ার দিকে। কিছু দিন আগেই মাসাবা জানিয়েছিলেন, নিজের জীবনের তিনটি পরিবর্তনের কথা। প্রথমত, সপ্তাহে ছ’দিন শরীরচর্চা করা। দ্বিতীয়ত, ঘুম থেকে ওঠার পর অন্তত ঘণ্টাখানেক ফোনে হাত না দেওয়া, প্রকৃতির সঙ্গে সময় কাটানো। তৃতীয়ত, সারা দিন কী করতে হবে, সেই পরিকল্পনা করে রাখা।

নিজেকে ভাল রাখতে শরীর এবং মন কী চাইছে, আগে তা বুঝে নেওয়া জরুরি। সেই চাহিদা অনুযায়ী, আবহাওয়ার সঙ্গে তাল মিলিয়ে নিজের ডায়েটে পরিবর্তন আনার প্রয়োজনও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE