Advertisement
০২ মে ২০২৪
Home Remedies for Dandruff Problem

শীতকালে খুশকি নিয়ে নাজেহাল হয়ে পড়েছেন? ঘরোয়া কোন ৩ টোটকায় মিলবে সুফল?

শীতের মরসুমে খুশকির সমস্যা খানিকটা বেড়ে যায়। সমস্যা যতই কঠিন হোক, সমাধান আছে হাতের কাছেই। খুশকি তাড়াতে ঘরোয়া কিছু উপাদানই যথেষ্ট।

Tips to keep dandruff away in winter.

খুশকি তাড়ানোর ঘরোয়া উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৯:২৯
Share: Save:

শুষ্ক ত্বক, খসখসে চামড়া, অত্যধিক চুল পড়া— শীতকালে এই সমস্যাগুলিকে ছাপিয়ে বড় হয়ে ওঠে খুশকি। চুল বড় কিংবা ছোট, শীতে মাথায় খুশকি হবে না, তা যেন হতেই পারে না। শীত আসার আগে এই খুশকির ভয়ে সিঁটিয়ে থাকেন অনেকে। খুশকি যে শীতের হাত ধরেই আসে, তা নয়। সারা বছরই অনেককে নাজেহাল করে তোলে খুশকি। শীতের মরসুমে এই সমস্যা খানিকটা বেড়ে যায়। সমস্যা যতই কঠিন হোক, সমাধান আছে হাতের কাছেই। খুশকি তাড়াতে ঘরোয়া কিছু উপাদানই যথেষ্ট।

টক দই

খুশকি দূর করতে টক দই ব্যবহার করতে পারেন। দই নিয়ে মাথার ত্বক এবং চুলের গোড়ায় লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন চুল। কিছু দিন এই পদ্ধতিতে চুলের যত্ন নিলে দূর হয়ে যাবে খুশকি।

লেবুর খোসা

লেবুর খোসা দিয়ে দূর করতে পারেন খুশকির সমস্যা। ৪ থেকে ৫ কাপ জলে ৪ থেকে ৫টি লেবুর খোসা ছাড়িয়ে নিয়ে ২০ মিনিট ধরে ফোটান। ঠান্ডা হলে মাথার ত্বকে এই মিশ্রণটি ভাল করে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

Tips to keep dandruff away in winter.

খুশকি দূর করতে পাকা কলা ব্যবহার করতে পারেন। ছবি: সংগৃহীত।

পাকা কলা

একটি পাকা কলা নিন। তার সঙ্গে নিন এক চামচ মধু ও পাতিলেবুর রস। এগুলি মিশিয়ে যে মিশ্রণটি তৈরি হবে, তা মাথার ত্বক ও চুলের গোড়াতে ভাল করে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এর পর একটি কাপে অল্প অ্যালো ভেরার রস নিয়ে ফুটিয়ে নিন। ঠান্ডা করে মাথার ত্বকে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর আবার ভাল করে ধুয়ে নিন শ্যাম্পু দিয়ে। খুশকি চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dandruff Problem Dandruff Remedies Home Remedy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE