Advertisement
০১ মে ২০২৪
Effect of Caffeine on Skin

শীতে কাজের ফাঁকে ঘন ঘন কফি খাচ্ছেন? ত্বকের কোন সমস্যাগুলি মাথাচাড়া দিয়ে উঠতে পারে?

অত্যধিক কফি খেলে মুখে ব্রণর সমস্যা দেখা দিতে শুরু করে। এই অভ্যাসে ত্বকের আর কী কী ক্ষতি হয়?

Can drinking coffee negatively affect your skin.

ঘন ঘন কফি খাওয়ার অভ্যাস ত্বকের জন্য ক্ষতিকর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৭:৫৮
Share: Save:

শীতের সকাল কিংবা গ্রীষ্মের বিকেল— কফির কাপে চুমুক না দিলে ঠিক মন ভরে না। অফিসের হাজারটা কাজের মাঝেও কফি খাওয়ার জন্য আনচান করে ওঠে মনটা। তা ছাড়া একটানা কাজ করতে করতে একঘেয়েমি দূর করতেও কফির বিকল্প নেই। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, অত্যধিক হারে কফি কিংবা ক্যাফিনজাতীয় পানীয় খেলে ডিহাইড্রেশনের একটা ঝুঁকি থাকে। এর ফলে শারীরিক সমস্যা তো হয়ই, সেই সঙ্গে ত্বকের হালও খারাপ হতে থাকে। শরীরে জলের পরিমাণ কমে যাওয়া মানেই ত্বকের উপর তার প্রভাব পড়ে। তা ছাড়া, বেশি কফি খেলে ‘কর্টিজল’-এর মতো হরমোনের ক্ষরণ বেড়ে গেলে ত্বক অতিরিক্ত তৈলাক্ত হয়ে যায়। ফলে মুখে ব্রণর সমস্যা দেখা দিতে শুরু করে। ঘন ঘন কফি খেলে ত্বকের আর কী কী ক্ষতি হয়?

১) কফিতে ক্যাফিন ছা়ড়াও এক ধরনের অ্যাসিড থাকে। এই অ্যাসিডের প্রভাবে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। যা ত্বকের সেবাম উৎপাদনেও হেরফের ঘটায়। ফলে ত্বকে নানা সমস্যা দেখা দিতে পারে।

২) দুধ এবং চিনি দেওয়া ফিল্টার কফি খেতে অনেকেই পছন্দ করেন। দুধ, চিনি দেওয়া কফি মন ভাল রাখে, কিন্তু এই অভ্যাসের ফলে ত্বকে ব্রণয় ভরে যেতে পারে।

৩) ক্যাফিনজাতীয় পানীয় খেলে ত্বকে প্রদাহজনিত সমস্যা দেখা দেয়। অনেক সময়ে ঘন ঘন কফি খাওয়ার কারণে র‌্যাশও বেরোতে পারে। তাই একটু সাবধানে থাকা জরুরি।

Can drinking coffee negatively affect your skin.

অতিরিক্ত কফি খেলে ঘুমের স্বাভাবিক চক্র ব্যাহত হয়। ছবি: সংগৃহীত।

৪) অতিরিক্ত কফি খেলে ঘুমের স্বাভাবিক চক্রও ব্যাহত হয়। অনিদ্রার সমস্যা দেখা দেয়। আর কম ঘুম হলে ত্বকও জেল্লাহীন হয়ে পড়ে।

সারা দিনে ২ থেকে ৩ কাপ পর্যন্ত কফি খাওয়া যেতে পারে। পাশাপাশি, শরীরে জলের ঘাটতি পূরণ করতে পর্যাপ্ত পরিমাণ জল খাওয়া এবং ত্বকের ধরন অনুযায়ী নিয়মিত ত্বকচর্চা করারও পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Coffee Caffeine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE