Advertisement
১২ মে ২০২৪
Overheating Laptop

অফিসের ল্যাপটপটি মাঝেমাঝেই গরম হয়ে ওঠে? কোন ভুলগুলি করেন বলেই এমন হয়?

ল্যাপটপ গরম হয়ে গিয়ে হঠাৎ বন্ধ হয়ে গেল। এমন সমস্যার মুখোমুখি হতে হয়েছে অনেককেই। সমাধানগুলি জেনে নেওয়া জরুরি।

ল্যাপটপ যেন গরম না হয়ে যায়।

ল্যাপটপ যেন গরম না হয়ে যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৯:২২
Share: Save:

অফিসে বসে মন দিয়ে ল্যাপটপে কাজ করছেন। হঠাৎ থমকে গেল যন্ত্র। ল্যাপটপের পর্দা কালো হয়ে গেল। যন্ত্রটিও গরম হয়ে গেল। প্রায়ই এমন সমস্যার সম্মুখীন হতে হয় অনেককেই। ল্যাপটপ গরম হয়ে যাওয়ার সমস্যা নিয়ে অনেকেই ভোগেন। তখন ল্যাপটপের গতি একেবারেই কমে যায়। ব্যাটারিও কেমন অদ্ভুত আচরণ করতে শুরু করে। এমন পরিস্থিতি তৈরি হলে অনেকেই বুঝতে পারেন না কী করবেন। অনেকে আবার তড়িঘড়ি যন্ত্রটি সারাতে দোকানে দেন। তবে কিছু কৌশল জানা থাকলে বাড়ি বসেই পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব।

১) ল্যাপটপে যদি একসঙ্গে একাধিক উইন্ডো খোলা থাকে, তা হলে তা সরারসরি সিপিইউ-এর উপর চাপ সৃষ্টি করে। ফলে ল্যাপটপ ভিতর থেকে গরম হতে শুরু করে। এ ধরনের সমস্যা এড়াতে কোনও উইন্ডোগুলি খুলে না রাখাই শ্রেয়।

২) ল্যাপটপে থাকা অপ্রয়োজনীয় অ্যাপ, ফাইল ল্যাপটপের গতি কমিয়ে দেয়। অথচ ল্যাপটপকে কাজ বেশি করতে হয়। এতে আরও গরম হতে থাকে যন্ত্র। এ ধরনের পরিস্থিতিতে জাঙ্ক ফাইল মুছে ফেলাই ভাস।

৩) অনেক ল্যাপটপের ভিতরেই ফ্যান থাকে। এই ফ্যান যন্ত্রের গরম বাতাস বার করে দেয়। তবে দীর্ঘ দিন ফেলে রাখলে এই ফ্যানের গায়েও ধুলো জমতে শুরু করে। সেই কারণেই অনেক সময় গরম হয়ে যায় যন্ত্র। এ ক্ষেত্রে ফ্যানটি ভাল করে পরিষ্কার করা জরুরি।

৪) ল্যাপটপের ড্রাইভারটি কখনও কখনও ত্রুটিযুক্ত হয়। এক্ষেত্রে ল্যাপটপ গরম হতে পারে। এমন পরিস্থিতে ড্রাইভারগুলি আপডেট করাতে হয়। তা হলে খানিকটা সমস্যার সমাধান করা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

laptop
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE