Advertisement
০৩ মে ২০২৪
Burn Smell Rice

তাড়াহুড়োয় প্রায়ই ভাতের তলা ধরে যায়? ফেলে না দিয়ে ৩ টোটকা জেনে নিন, পোড়া গন্ধ দূর হবে

অন্যমনস্কতায় ভাত পুড়ে যাওয়া নতুন ঘটনা নয়। ভাতের পোড়া গন্ধ দূর করতে ভরসা রাখতে পারেন ঘরোয়া কয়েকটি টোটকা।

Symbolic Image.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ২১:১০
Share: Save:

হাঁড়িতে ভাত বসিয়ে নেটফ্লিক্সে সিনেমা দেখছিলেন অয়ন। চাকরিসূত্রে মেসে থাকেন। অফিস থাকলে বাইরেই খেয়ে নেন। একমাত্র ছুটির দিন রান্না করেন। তাড়াতাড়ি রান্না শেষ করতে সকাল সকাল ভাত বসিয়ে দিয়েছিলেন। ভাত ফুটতে সময় লাগবে ভেবে মন দিয়ে সিনেমা দেখছিলেন। হঠাৎই নাকে আসে পোড়া গন্ধ। প্রথমে অত পাত্তা দেননি। গন্ধ তীব্র হতেই টনক নড়ে। তত ক্ষণে ভাতের তলা ধরে গিয়েছে। ভাত ফেলে দেবেন না কি পোড়া ভাত খেয়ে নেবেন, বুঝতে পারছিলেন না অয়ন। অগত্যা মাকেই ফোন করলেন। মা বেশ কয়েকটি টোটকা বলে দিলেন। মায়ের কথা মেনে সেগুলি করতেই ভাতের পোড়া গন্ধ উধাও। কোন টোটকায় ভাতের পোড়া গন্ধ দূর করা সম্ভব?

লেবুর রস

ফ্রিজে যদি লেবু থাকে, তলা ধরে যাওয়া ভাতের কী গতি করবেন, তা নিয়ে চিন্তিত হয়ে পড়ার দরকার নেই। হাঁড়ি থেকে উপরে ভাতটুকু তুলে অন্য একটি পাত্রে রাখুন। বেশ খানিকটা লেবুর রস উপর থেকে ছড়িয়ে দিয়ে ঢেকে রাখুন। মিনিট পাঁচেক পর ঢাকনা খুলে দেখুন পোড়া গন্ধ চলে গিয়েছে।

হার্বস

রান্না করতে গিয়ে ভুলচুক হয়েই থাকে। তা নিয়ে ভাবলে চলে না। বরং সমস্যা হলে চটজলদি কী ভাবে সমাধান করা যায়, তার উপায়গুলি জেনে রাখা দরকার। কোনও কারণে যদি ভাত পুড়ে যায়, তা হলে এক হাঁড়ি ভাত নষ্ট করার কোনও দরকার নেই। হেঁশেলে পার্সলে পাতা, কারিপাতা, সিলান্ট্রো অনেকেরই থাকে। এই পাতাগুলি কুচি করে কেটে তলা ধরে যাওয়া ভাতের উপর ছড়িয়ে দিন। কিছু ক্ষণ অপেক্ষা করলে দেখবেন ভাতের পোড়া গন্ধ দূর হয়েছে।

পাউরুটি

ভাতের পোড়া গন্ধ দূর করতে ব্যবহার করতে পারেন পাউরুটি। ফ্রিজে পাউরুটি থাকে অনেকেরই। চারকোণা করে পাউরুটিগুলি কেটে নিন। তার পর ভাতের উপর সেগুলি ছড়িয়ে দিয়ে একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১০-২০ মিনিট পর ঢাকনা খুলতেই পার্থক্য বুঝতে পারবেন। পাউরুটি পোড়া গন্ধ তাড়াতাড়ি শুষে নেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rice Burn Smell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE