Advertisement
২২ জুলাই ২০২৪
Online Payment Mistakes

মাঝেমাঝে চায়ের দামও অনলাইনে মেটান? কোন ৩ বিষয়ে সতর্ক না হলে বিপদ হতে পারে?

১০ টাকা থেকে ১০০০০ টাকা— অনলাইনে টাকা আদান-প্রদান চলে। না। তবে প্রযুক্তির ভাল দিক যেমন রয়েছে, তেমনি সতর্ক না থাকলে কিছু সমস্যাও আছে। ‘অনলাইন পেমেন্ট’-এর ক্ষেত্রে কোন বিষয়গুলি সতর্ক থাকবেন?

অনলাইনে বিল মেটানোর সময়ে সতর্ক থাকা জরুরি।

অনলাইনে বিল মেটানোর সময়ে সতর্ক থাকা জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১২:৪৯
Share: Save:

অফিস থেকে বিকালে বেরিয়ে চা-বিস্কুট খেয়েছেন। বিল হয়েছে ১০ টাকা। সঙ্গে মানিব্যাগ নেই। তাতেও সমস্যা। অনলাইনে টাকা মিটিয়ে দিলেন। বন্ধুদের সঙ্গে রেস্তরাঁয় খেতে গিয়েছেন। এটিএম থেকে টাকা তুলতে ভুলে গিয়েছেন। তবে অনলাইনে টাকা মেটানোর সুবিধা থাকতে, কে আর সঙ্গে টাকা রাখার ঝুঁকি নেই। ১০০০টাকা অনলাইন করে দিলেন। ১০ টাকা থেকে ১০০০০ টাকা— অনলাইনে টাকা আদান-প্রদান চলে। এতে সময় খানিকটা বাঁচে। তা ছাড়া সঙ্গে টাকা না থাকলেও অপ্রস্তুতে প়়ড়তে হয় না। তবে প্রযুক্তির ভাল দিক যেমন রয়েছে, তেমনি সতর্ক না থাকলে কিছু সমস্যাও আছে। ‘অনলাইন পেমেন্ট’-এর ক্ষেত্রে কোন বিষয়গুলি সতর্ক থাকবেন?

সঠিক অ্যাপ

প্লে স্টোরে গিয়ে ইউপিআই অ্যাপ আছে অনেকগুলি। তার মধ্যে কোনটি বিশ্বস্ত, সেটা বুঝতে হবে। গুগল পে, ফোন পে কিংবা এটিএম জনপ্রিয়। বিভিন্ন ব্যাঙ্কের সঙ্গে এগুলি যুক্ত। ফলে এই ধরনের অ্যাপ ডাউনলোড করার আগে একটু যাচাই করে নেওয়া জরুরি।

পিন নিয়ে সাবধান হোন

এটিএম হোক বা ইউপিআই, পিন-এর ক্ষেত্রে সতর্ক থাকা জরুরি। পিন ব্যবহারের ক্ষেত্রে সাবধানি হওয়া জরুরি। অনলাইনে টাকা মেটানোর সময় পিন দিতে হয়। তার আগে চারপাশে চোখ বুলিয়ে দেখে নিন, যে কারও নজর আপনার ফোনের দিকে কি না। ইউপিআই পিন কোনও ভাবেই যাতে বাইরে না যায়, সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

টাকা পাঠানোর আগে যাচাই করুন

কাউকে টাকা পাঠানোর আগে সেই ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য যাচাই করে নিন। অনেক সময় ব্যাঙ্ক অ্যাকাউন্টে বেশ কিছু সমস্যা হয়। টাকা পাঠালেও ঠিক করে যেতে চায় না। লিঙ্ক থাকে না। সার্ভারের কিছু সমস্যাও থাকতে পারে। তাই টাকা পাঠানোর আগে একটু সতর্ক থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Payment Online
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE