Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Marriage: সংসারের চাপে স্বামী-স্ত্রীর কথাই হয় না? দাম্পত্যে একঘেয়েমি কাটাবেন কী ভাবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩১ অগস্ট ২০২১ ১৪:৪৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দাম্পত্যে সুখ ধরে রাখা সহজ কাজ নয়। একটি বয়সে অনেকেই ভাবেন কারও প্রেমে পড়বেন, তার পরে বিয়ে করবেন এবং আজীবন সুখে সংসার করবেন। প্রতিটি দিন আনন্দে ভরা থাকবে। কিন্তু সঙ্গী যেমনই হোক না কেন, সংসার সহজ বিষয় নয়। আরও হাজার ভাবনা ঢুকে পড়ে দু’জনের সম্পর্কের মাঝে।

তবে সুখের বিষয় একটি আছে। দাম্পত্যে পরিস্থিতি যতই কঠিন হয়ে উঠুক না কেন, তা ঠিক করার সুযোগও থাকে। বিয়েতে যদি এক ঘেয়েমি এসে গিয়ে থাকে, তবে কয়েকটি কাজ সচেতন ভাবে করা যেতে পারে।

১) দু’জনে কথা বলুন। এই পরামর্শ শুনলেই মনে হবে, স্বামী বা স্ত্রীর সঙ্গে কথা বন্ধ করে আবার সংসার করা যায় নাকি? যায় না। কিন্তু সংসারের নানা চিন্তায় অনেক ক্ষেত্রেই আর নিজেদের মনের কথা বলা হয়ে ওঠে না। মাঝেমধ্যে একে অপরের সঙ্গে মন খুলে গল্প করাও জরুরি।

Advertisement

২) সংসারের হাজার খরচ। বিশেষ করে সন্তানদের দেখভাল, বাড়ির বড়দের প্রতি কর্তব্যের মাঝে নিজেদের শখ পূরণ করার সুযোগ হয় না। কিন্তু একে অপরের শখের খেয়াল রাখা যায়। সুবিধা মতো ছোটখাটো উপহার কিনে আনাই যায় সঙ্গীর জন্য। আপনি যে তাঁর মনের কথা বোঝেন, সেটুকু জানাতে পারেন সে সব উপহারের মাধ্যমে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩) সপ্তাহে অন্তত কয়েক ঘণ্টা রাখুন শুধু নিজেদের জন্য। যে সব কাজ একে অপরের সঙ্গে করতে ভাল লাগে, তা যে বন্ধ না হয়। একসঙ্গে সিনেমা দেখা, গান শোনা হতে পারে। আবার কোনও বন্ধুর দলের সঙ্গে আড্ডাও হতে পারে।

৪) একসঙ্গে সর্বক্ষণ কাটে। দু’জনেই সংসারের দায়িত্ব ভাগ করে নেন। কিন্তু রোজের রান্না, সংসার খরচের হিসাবের মতো সাধারণ কাজ করতেও অনেক পরিশ্রম হয়। সেই সব দায়িত্ব পালন করার জন্য একে অপরের মাঝেমধ্যে প্রশংসা করুন। তাতে দম্পতির একে অপরের প্রতি ভরসা বাড়ে। আর রোজের দায়িত্ব পালনের ক্ষেত্রে উৎসাহও তৈরি হয়।

আরও পড়ুন

Advertisement