Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Tooth Pain

Tooth Pain: মাঝেমাঝেই দাঁতে ব্যথা হয়? ঘরোয়া চারটি উপায়েই মিলবে আরাম

দাঁতে একবার ব্যথা শুরু হলে একটুও স্থির হয়ে থাকা যায় না। প্রায় অসহনীয় এই ব্যথা কমাতে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২১ ১৫:১৮
Share: Save:

পরশু রাত থেকেই ব্যথাটা এত বেড়েছে যে ভাল করে খেতে পারছেন না, ঘুমোতেও পারছেন না। দাঁতের ব্যথা একবার শুরু হলে সত্যিই স্থির হয়ে থাকা যায় না। বার বার ব্যথা কমানোর ওষুধ খাওয়াও ভাল কথা নয়। সমস্যা খুব বেশি না হলে ওষুধ না খেয়ে ঘরোয়া কয়েকটি টোটকা কিন্তু চোখ বুজে ব্যবহার করতে পারেন। এতে সাময়িকভাবে হলেও ব্যথা থেকে মিলবে স্বস্তি।

দাঁতের ব্যথা কমাতে কী কী করবেন?

১) অনেক সময়ে দাঁতের গোড়ায় খাবার আটকে থাকলে, তা থেকেও দাঁতে ব্যথা হতে পারে। তাই হাল্কা গরম জলে নুন মিশিয়ে ভাল করে কুলকুচি করুন। খাবারের টুকরো থাকলে বেরিয়ে যাবে। জীবাণুজনিত কোনও সংক্রমণ হয়ে থাকলেও মিলবে স্বস্তি।

২) দাঁতের ব্যথা কমানোর অব্যর্থ ওষুধ রসুন। রসুন মিক্সিতে বেটে নিন। তারপর এই রসুনবাটা দাঁতের গোড়ায় লাগিয়ে রাখুন। রসুনে থাকা অ্যান্টি-ব্যাক্টিরিয়াল উপাদান যে কোনও ধরনের ব্যথা কমাতে সহায়তা করে। পরে রসুনের গন্ধ দূর করতে দাঁত মেজে নিন।

দাঁতের ব্যথা কমাতে কয়েকটি পেয়ারা পাতা ভাল করে ধুয়ে নিয়ে চিবিয়ে নিন।

দাঁতের ব্যথা কমাতে কয়েকটি পেয়ারা পাতা ভাল করে ধুয়ে নিয়ে চিবিয়ে নিন।

৩) দাঁতের সমস্যা কমাতে পারে পেয়ারা পাতাও। ব্যথা কমাতে কয়েকটি পেয়ারা পাতা ভাল করে ধুয়ে নিয়ে চিবিয়ে নিন। কিংবা একটি পাত্রে জল গরম করে তাতে কয়েকটি পেয়ারা পাতা ফুটিয়ে নিন। এবার সেই জল দিয়ে কুলকুচি করুন।

৪) লবঙ্গ যে দাঁতের জন্য উপকারী, তা তো জানেনই। তবে দাঁতের ব্যথা কমাতে ব্যবহার করুন লবঙ্গের তেল। ২-৩ ফোঁটা লবঙ্গের তেল দাঁতের গোড়ায় লাগিয়ে রাখলেই মিলবে আরাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tooth Pain Health oral health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE