Advertisement
০১ ডিসেম্বর ২০২২
Tortoise

Heart-warming story: পা খুবলে নিয়েছিল মেঠো ইঁদুর, সেখানেই চাকা লাগিয়ে কচ্ছপকে গতি দিলেন চিকিৎসকরা

ইঁদুরের আক্রমণে ক্ষতিগ্রস্ত হয়েছিল এডি নামক একটি কচ্ছপের সামনের দু’টি পা। সেই দু’টি পায়ের স্থানেই লাগিয়ে দেওয়া হল চাকা।

চাকায় ভর করেই দিব্যি ঘুরে বেড়াচ্ছে কচ্ছপটি

চাকায় ভর করেই দিব্যি ঘুরে বেড়াচ্ছে কচ্ছপটি ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১৩:৫০
Share: Save:

উত্তর-পশ্চিম ইংল্যান্ডের ওয়ারিংটনের ম্যাকনিকোলস পরিবার বেশ কিছু দিন ধরেই দু’টি কচ্ছপ পুষছেন। তারই একটির নাম এডি। কিছু দিন আগে সেই এডিই বাড়ির লোকের নজর এড়িয়ে বাড়ির বাইরে চলে যায়, আর সেখানেই পশুর আক্রমণে ক্ষতিগ্রস্ত হয় তার সামনের দু’টি পা। সেই দু’টি পায়ের স্থানেই লাগিয়ে দেওয়া হল চাকা।

Advertisement

ম্যাকনিকোলস পরিবারের সদস্যরা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, কিছু দিন আগে বাড়ির ছোটরা স্কুল থেকে ফিরে দেখেন বাড়িতে নেই এডি। বেশ কিছু ক্ষণ খোঁজাখুঁজির পরেও না পেয়ে তাঁরা নিজেদের পোষা কুকুরগুলিকে পাঠান কচ্ছপের সন্ধানে। সেই কুকুরগুলিই রক্তাক্ত অবস্থায় বাড়ির পিছনের বাগান থেকে খুঁজে পায় এডিকে। তৎক্ষণাৎ আহত কচ্ছপটিকে নিয়ে যাওয়া হয় পশুচিকিৎসকের কাছে। তাঁরা জানান, সম্ভবত মেঠো ইঁদুর আক্রমণ করেছিল কচ্ছপটিকে, তারাই খুবলে নিয়েছে সামনের দু’টি পায়ের বড় অংশ।

অস্ত্রোপচার করে এডির সামনের দুই পা বাদ দেওয়া ছাড়া কোনও উপায় ছিল না চিকিৎসকদের কাছে। কিন্তু কচ্ছপটিকে সম্পূর্ণ অচল করে ফেলতে চাননি তাঁরা। সিদ্ধান্ত নেওয়া হয়, বাদ যাওয়া পায়ের জায়গায় জুড়ে দেওয়া দু’টি চাকা। সফল হয় সেই চেষ্টা। এখন সেই চাকায় ভর করেই দিব্যি ঘুরে বেড়াচ্ছে কচ্ছপটি। চাকা লাগানোর পর বাড়ির অন্য কচ্ছপটির থেকে অনেকটা বেড়ে গিয়েছে এডির গতি। খুশি পরিবারের সদস্যরাও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.