Advertisement
০৫ অক্টোবর ২০২২
sanitizer

Travel tips: করোনাকালে বাচ্চাকে নিয়ে বেড়াতে যাচ্ছেন? সঙ্গে কোন জিনিসগুলো রাখা জরুরি

করোনাকালে বাচ্চাকে নিয়ে বেড়াতে যাচ্ছেন? সঙ্গে কোন জিনিসগুলো রাখা জরুরি জেনে নিন

শিশুকে নিয়ে বেড়াতে গেলে সঙ্গে কী কী?

শিশুকে নিয়ে বেড়াতে গেলে সঙ্গে কী কী? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ১২:২৫
Share: Save:

করোনার প্রকোপ আপাতত একটু হলেও কমেছে। চোখের সামনে তৃতীয় ঢেউয়ের ভ্রুকুটি থাকলেও, তৃতীয় ঢেউ কবে আসবে এই নিয়ে বিশেষজ্ঞ মহলে ভিন্ন মত দেখা দিচ্ছে। তাই আপাতত একটু হলেও স্বস্তি। দীর্ঘদিনের ঘরবন্দি দশা থেকে মুক্তি পেতে এখন অনেকেই কাছেপিঠে বেড়াতে যাওয়ার দিকে ঝুঁকছেন। বাচ্চাকে সঙ্গে নিয়ে বেড়াতে যেতে হলে ব্যাগ গোছানোর আগে বেশ কিছু জিনিস আপনাকে মাথায় রাখতে হবে। বাচ্চারা অতিমারির নিয়ম কানুন অতটা বোঝে না, তাই বেরনোর আগে বাইরে কী কী সুরক্ষা মানতে হবে সেই বিষয়ে ওকে একটু শিখিয়ে নেওয়া ভাল।

বাচ্চাকে নিয়ে বেড়াতে গেলে কী কী সঙ্গে রাখবেন?

বাড়ির খাবার

বাড়ির তৈরি করা খাবার ব্যাগে করে নিয়ে যান। হোটেলে পৌঁছনোর আগে পর্যন্ত যেন বাচ্চা রাস্তায় কিছু না খায়। প্রয়োজনে শুকনো খাবার কিংবা ফলও সঙ্গে রাখতে পারেন।

ফার্স্ট-এড বক্স

বাচ্চাদের পেটে ব্যথার ওষুধ, জ্বরের ওষুধ, অ্যালার্জির ওষুধ ভিটামিন, ব্যান্ডেড রেখে দিন। সঙ্গে অবশ্যই একটি থার্মোমিটার রাখুন। এই সময় ভাইরাল ফিভার হওয়ার আশঙ্কাও থাকে। সাবধানতা অবলম্বন করতে পাল্‌স অক্সিমিটারও অবশ্যই নেবেন।

অতিরিক্ত মাস্কস্যানিটাইজার

বাচ্চারা সহজেই মাস্ক ছিঁড়ে ফেলতে পারে বা মাস্ক পড়ে যেতেও পারে। তাই ওদের জন্য ব্যাগে অতিরিক্ত মাস্ক রেখে দিন। বাচ্চার জন্য আলাদা করে দুটো-তিনটে স্যানিটাইজার রাখুন। প্রয়োজনে ওর কাছে একটা দিয়ে রাখবেন।

তোয়ালে, সাবান ও শ্যাম্পু

হোটেলের তোয়ালে পরিষ্কার হলেও ব্যবহার করবেন না, বাড়ি থেকে বাচ্চার জন্য তোয়ালে নিয়ে যান। এছাড়া বাচ্চার সাবান ও শ্যাম্পুও বাড়ি থেকে নিয়ে যান।

সিট মোছার জন্য বড় ওয়াইপ

যে জায়গাটায় বাচ্চা বসবে, তার আগে জায়গাটা মুছে নেওয়া ভাল। বাচ্চা বসার আপনি প্লেন বা ট্রেনের সিট আগে ওয়াইপ দিয়ে পরিষ্কার করে মুছে নিন।

কোন জিনিস থাকবে হাতের কাছে?

কোন জিনিস থাকবে হাতের কাছে?

অতিরিক্ত পোশাক

বাচ্চার জামা নোংরা হয়ে যেতে পারে কিংবা ও ভুল করে অপরিষ্কার কোনও জায়গায় বসে পড়তে পারে, তাই ওর জন্য অতিরিক্ত জামা সঙ্গে রাখুন।

ডিসইনফেক্ট স্প্রে ও ওয়াইপ

বেড়াতে গেলে ডিসইনফেক্ট স্প্রে ও ডিসইনফেক্ট ওয়াইপ সঙ্গে রাখুন। খাবার আগে ডিসইনফেক্ট ওয়াইপ দিয়ে বাচ্চার হাত মুছিয়ে হাত স্যানিটাইজ করে দিন। বাচ্চার খেলনা অপরিচ্ছন্ন জায়গায় পড়ে গেলে ডিসইনফেক্ট স্প্রে করে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.