Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

বছর শেষের হাউস পার্টি, ফিউশন ফুডের ডিনার বানিয়ে চমকে দিন অতিথিদের

সুমা বন্দ্যোপাধ্যায়
কলকাতা ৩০ ডিসেম্বর ২০২০ ১৪:৩৩
সাধারণ খাবারে টুইস্ট এনে বানান ফিউশন ফুড। ছবি : শাটারস্টক

সাধারণ খাবারে টুইস্ট এনে বানান ফিউশন ফুড। ছবি : শাটারস্টক

করোনা ভাইরাসকে দূরে রাখতে এবারের বছরশেষের পার্টি জমুক বাড়িতেই। পরামর্শ চিকিৎসকদের। সে ক্ষেত্রে বাড়ির সাধারণ রান্নায় নতুন ট্যুইস্ট এনে ফিউশন ফুডে জমতে পারে পার্টির ডিনার। কেকে’জ ফিউশনের প্রতিষ্ঠাতা শেফ প্রদীপ রোজারিওর কিচেন স্টুডিওথেকে বেরিয়ে এল এমনই তিনটি রেসিপি, যাতে ঝটপট রান্নাও হবে আবার স্বাদ বদলও হবে।

সাইট্রাস চিকেন সালামি সার্ভড উইথ বেলপেপার রাইস

একটা সময় ছিল, যখন আম বাঙালির উৎসবের সেরা খাবার ছিল মাংস ভাত। সেই মাংস ভাতের ধারণা আমূল বদলে এক অভিনব ডিশ বানিয়েছেন শেফ প্রদীপ। সাহেবি কেতায় দুধ সাদা সার্ভিং বোলে জুঁই ফুলের মতো মাখনে মজানো ভাতের ইপর রোল করা বোনলেস চিকেন এক অন্য স্বাদের মাত্রা নিয়ে আসে। রসুন আর পাতিলেবুর রসে জারানো পরতে পরতে মরিচের ঝাল দেওয়া অলিভ অয়েলে গ্রিল করা চিকেন লেমন স্যস সহযোগে মুখে দিলেই মিলিয়ে যায়। সঙ্গে মাখনে ভাজা তিন রঙা বেল পেপারে রাঙানো ঈষৎ নোনতা ভাত পার্টির মেজাজে নতুন মাত্রা যোগ করবে। বাড়ির ক্ষুদে সদস্য থেকে তাদের ঠাম্মা দাদু, সকলেরই মুখোরচক হবে এই স্বাদু অন্য রকম ডিশ।

Advertisement



উপকরণ

বোনলেস চিকেন–৫০০ গ্রাম

লেবুর রস – ২ চামচ,

অলিভ অয়েল - ৩ চামচ,

নুন ও মরিচ – স্বাদ মত।

ম্যারিনেশনের জন্যে

বেসিল কুচি –আধ কাপ

ধনে পাতা কুচি – ২ চামচ

রসুন কুচি –৪ চামচ

অলিভ অয়েল – ২ বড় চামচ

লেমন স্যসের জন্যে

পাতিলেবুর রস –২ চামচ,

মাখন – ৪ চামচ,

ফেটানো চিজ – ৫০ গ্রাম

বেল পেপার রাইসের জন্যে

বাসমতী চাল – ১৫০ গ্রাম

লাল, হলুদ ও সবুজ বেল পেপার স্লাইস করা— প্রতিটি আধ কাপ করে

মাখন –৪/৫ চামচ

সাজানোর জন্যে লেবুর স্লাইস ও লেবুপাতা

প্রণালী

ম্যারিনেটের সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিয়ে অলিভ অয়েল, নুন ও মরিচ দিয়ে চিকেনের স্লাইসে মাখিয়ে ১৫ মিনিট রাখতে হবে। এর পর চিকেন রোল করে কাঠি দিয়ে গেঁথে নিয়ে অলিভ অয়েল মাখিয়ে প্যানে ঢিমে আঁচে এপিঠ ওপিঠ করে সেঁকে নিন। মাখন ব্রাশ করে দিতে পারেন।

ঝরঝরে ভাত তৈরি করে প্যানে মাখন দিয়ে বেল পেপার টস করে নিয়ে ভাত নেড়ে রাখুন। সার্ভিং বোলে বেল পেপার রাইস সাজিয়ে ওপরে চিকেনের রোল দিয়ে পাতিলেবু, লেবুপাতা ও বেসিল দিয়ে সাজিয়ে গরমাগরম পরিবেশন করুন। সঙ্গে দিন লেমন স্যস। মাখন ও চিজ একসঙ্গে মিশিয়ে লেবুর রস ও অল্প গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে নেড়ে নিলেই স্যস তৈরি। বাড়িতে তৈরি এই রেসিপিতে পার্টি জমে যাবে।

ফিশ উইথ চিজ স্যস অ্যান্ড স্পিন্যাচ

কাঁটা বেছে মাছ খাওয়া এ কালের ছেলেমেয়েদের একেবারেই না পসন্দ। কিন্তু মিক্স হার্বসের গন্ধে ভরা চিজে মাখো মাখো পালং শাকের সঙ্গতে এই মাছের পদ বাচ্চাদেরও মন মাতাবে। এক ডিশেই বাজিমাৎ করতে চাইলে ফিশ উইথ চিজ অ্যান্ড স্পিন্যাচ বানিয়ে ফেলুন ঝটপট।



উপকরণ

ভেটকি মাছের ফিলে – ৩০০ গ্রাম

টম্যাটো পিউরি – ২ চামচ

পাতিলেবুর রস – ১ চামচ

গোলমরিচ গুঁড়ো – ২ চামচ

চিলি ফ্লেক্স – ২ চামচ

মিক্স হার্বস – ১ চামচ

চিজ – ২০০ গ্রাম

মাখন – ২ চামচ

নুন – স্বাদ অনুযায়ী

অলিভ অয়েল – ১ চামচ

পালং শাকের পাতা – ১০০ গ্রাম

টম্যাটোর টুকরো – আধ কাপ

রসুন কুচি – ২ চামচ

দুধ – ১/২ কাপ

ময়দা – ২ চামচ

গ্রেট করা চিজ – সাজানোর জন্যে

প্রণালী

মাছের ফিলেতে পাতিলেবুর রস, নুন ও মরিচ গুঁড়ো মাখিয়ে ১৫ মিনিট ম্যারিনেট করুন। নন স্টিক প্যানে মাখন দিয়ে রসুন কুচি দিয়ে নেড়েচেড়ে ময়দা দিন। এরপর চিজ যোগ করে দুধ দিয়ে ক্রমাগত নেড়ে স্যস তৈরি করুন। মিক্স হার্বস মিশিয়ে নামিয়ে রাখুন। পালং শাকের পাতা ভাপিয়ে মাখন দিয়ে রাখুন। প্যানে মাখন দিয়ে মাছ এপিঠ ওপিঠ সেঁকে নিন। মাছের উপর মাঝে মাঝে মাখন ব্রাশ করে দিতে হবে। চিলি ফ্লেক্স ছড়িয়ে মাছ নামিয়ে সার্ভিং প্লেটে পালং পাতা ও টম্যাটোর টুকরো সাজিয়ে মাছ সাজিয়ে ফুটন্ত চিজ স্যস দিয়ে গরমাগরম পরিবেশন করুন।

বেংলিশ স্টাইল প্লাম শেরি পুডিং

শেষপাতে মিষ্টিমুখ না হলে পার্টি জমে না। আর তা যদি হয় ব্রিটিশ স্টাইলে বাড়িতে তৈরি প্লাম শেরি পুডিং। আহা কী স্বাদু! মিষ্টিতে আগ্রহ কম যাঁদের, তাঁরাও এই ডেসার্ট চেটেপুটে খাবেন। এই স্পেশাল মিষ্টি তৈরির মহড়া চলে অনেক দিন ধরেই। ড্রাই ফ্রুটস ব্র্যান্ডিতে ভিজিয়ে রাখা হয় মাসখানেক। সেই মজানো ড্রাই ফ্রুটস সহযোগে তৈরি হয় ব্রিটিশ স্টাইলে স্পেশাল ক্লাসিক প্লাম শেরি পুডিং। এই বিশেষ পুডিং এর এক অন্যতম উপাদান ডার্ক রাম। শেরি যে এখানে অধরা। আর চিনির বদলে দেওয়া হয় খেজুর গুড়। তাই এর স্বাদ এতটাই সুমধুর। ডিম, ঘন দুধ, ড্রাই ফ্রুট দিয়ে তৈরি প্লাম শেরি পুডিং পরিবেশন করা হয় ভ্যানিলা আইসক্রিম সহযোগে। শেষ পাতের এই ডেজার্ট এক কথায় অনবদ্য।



উপকরণ

ঘন দুধ – ১ কাপ (মাঝারি)

ব্রেড ক্রাম্ব – ২ কাপ (নরম)

ময়দা – ১ কাপ

গুড় – ১/২ কাপ

ডিম – ৪ টি

চিনি – ১/২ কাপ

মাখন – ১ কাপ

বেকিং সোডা – ১ চা চামচ

ডার্ক রামে ভেজানো ড্রাই ফ্রুটস – ১ কাপ (চেরি, প্লাম, ব্ল্যাক কারেন্ট, ক্র্যেনবেরি ইত্যাদি)

ভেজানো কিসমিস – ১ কাপ

সাজানোর জন্য – চেরি

দারচিনি গুঁড়ো – ২ চামচ

জায়ফল গুঁড়ো – ১ চামচ

বড় এলাচ গুঁড়ো – ১ চামচ

প্রণালী

দুধের মধ্যে ব্রেড ক্রাম্ব ভিজিয়ে রাখুন। সব ড্রাই ফ্রুটস একসঙ্গে একটি বড় বোলে নিয়ে তাতে গুড় মেশান। অন্য একটি পাত্রে ডিম ও চিনি ভাল করে ফেটিয়ে ড্রাই ফ্রুটসের মধ্যে দিন। দুধে ভেজানো ব্রেড ক্রাম্বস যোগ করুন। এর মধ্যে ময়দা ভাল করে মেশাতে হবে। স্মুদ হলে সামান্য জলে বেকিং সোডা গুলে পুডিং মিক্স-এ যোগ করতে হবে। এর মধ্যে ডালচিনি, জায়ফল ও বড় এলাচ গুঁড়ো ভাল করে মিশিয়ে দিন। এবারে একটি পাত্রে মাখন লাগিয়ে পুরো ব্যাটার ঢেলে চাপা দিয়ে বড় ফুটন্ত জলের পাত্রে বসিয়ে রাখুন ৪ ঘন্টা। ব্যাস রেডি বেংলিশ স্পেশাল প্লাম শেরি পুডিং। আইসক্রিম দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন : মোবাইল স্ক্রিনেই গ্লাস ঠেকিয়ে চেঁচিয়ে বলুন উল্লাস!

আরও পড়ুন : বাইরে থেকে ফিরে শীতের পোশাকও কি এখন রোজ ধুতে হবে?​

আরও পড়ুন

Advertisement