• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা-আবহে এই ফলের রস হতে পারে রক্ষাকর্তা

indian gooseberry juice
ত্রিফলার অন্যতম এই ফলের রস রোজের ডায়েটে রাখতেই হবে

এর হাজার রকম গুণ। হাজার রকমের উপকার। আর করোনা আবহে এই ফলের রস কিংবা এই ফল যদি রোজকার ডায়েটে রাখতে পারেন, তা হলে কেল্লাফতে। লকডাউনে ওজন অনেকটাই বেড়ে গিয়েছে? রোগ প্রতিরোধ ক্ষমতাও তো বাড়াতে হবে। এই দুই সমস্যার সমাধান রয়েছে এই ফলে।

বিভিন্ন গবেষণায় জানা গিয়েছে, এই ফলে থাকা বিশেষ কিছু অ্যান্টি-অক্সিড্যান্ট ক্যানসারের মতো মারণ অসুখকেও দূরে রাখতে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অব্যর্থ এই ফল। এর নাম ইন্ডিয়ান গুজবেরি। আমরা অবশ্য একে আমলা বা আমলকি বলেই চিনি।

রোজ সকালে কাঁচা আমলকি চিবিয়ে খেতে পারেন। তবে এই ফলের রস রোজ একটু করে খেলেই পাবেন উপকার। আমলা এমন একটা ফল, যা ভিটামিন সি-তে ভরপুর। লো ক্যালরি, লো ফ্যাটের কারণে এই ফলের রস যদি ডায়েটে রাখা যায়, এর চেয়ে ভাল কিছু হতেই পারে না।

আরও পড়ুন: স্রেফ নুন-জল গার্গলেই জব্দ করোনা, বলছে গবেষণা

এই প্রসঙ্গে পুষ্টিবিদ রেশমী রায়চৌধুরী বলেন, ‘‘লো ক্যালরি, লো ফ্যাটের খাবার যদি এই আবহে রোজ খাওয়া যায়, তবে ফিটনেস বা়ড়বে। বাড়বে রোগ প্রতিরোধের ক্ষমতাও। ডায়াবিটিস, হাইপারটেনশনের মতো রোগ থাকলে চিকিৎসক, ডায়াটিশিয়ানের পরামর্শ নিয়ে এই ফলের রস রোজ খেলে উপকারই হবে।” করোনার ক্ষেত্রে কো-মর্বিডিটি একটা বিশেষ ফ্যাক্টর। অর্থাৎ অন্য রোগকে ঠেকিয়ে রাখতে হবে। সেখানে যদি রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ানো যেতে পারে, এর থেকে ভাল কিছু হতেই পারে না।

আরও পড়ুন: করোনা আবহে 'ইমিউনিটি' বাড়াতে দূরে থাকুক চিনি

যাঁরা সুস্থ রয়েছেন, তাঁদের ক্ষেত্রে নজর রাখতে হবে যাতে কো-মর্বিড কোনও ফ্যাক্টর নতুন করে শরীরে সংযোজন না হয়। তাঁরাও রোজের ডায়েটে রাখতেই পারেন আমলকির রস। তবে কয়েকটা কথা এ ক্ষেত্রে মাথায় রাখতে হবে জানালেন রেশমী রায়চৌধুরী।

• বাজারচলতি কেনা ফলের রসে প্রিজারভেটিভ ও অ্যাডেড সুগার থাকে অনেক সময়ই। ফলের রস নিজেই বাড়িতে করে নিতে হবে। 

• সকালের দিকে এই ফলের রস খালি পেটে খেলে শারীরবৃত্তীয় কারণেই উপকার বেশি হবে। বাড়বে হজমশক্তি।

• এক কাপের একটু বেশি পরিমাণে আমলকির রস পানে রোজের জন্য জরুরি ৪৬ শতাংশ ভিটামিন সি-র প্রয়োজন মিটবে। এতে রয়েছে তামাও। এই দু’টিই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

• রক্ত পরিষ্কার করতে সাহায্য করে আমলকির রস।

• ভিটামিন সি-র ঘাটতিও মেটাবে আমলকির রস। তবে ট্যাবলেট আকারে নয়। প্রাকৃতিক ভাবে অর্থাৎ ফলের রস হিসেবে খেতে হবে। এ ছাড়াও আমলকির রস পানে ত্বক ভাল থাকে। ভাল থাকে চুলও।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন