Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Solar Storm

Solar Storm: পৃথিবীর বুকে আছড়ে পড়তে পারে সৌরঝড়! জিপিএস ব্যবস্থায় প্রভাব পড়ার আশঙ্কা

১৫ আগস্ট পৃথিবীর বুকে আছড়ে পড়তে পারে দু’টি সৌরঝড়। এই ঝড়ের গতিবেগ প্রতি সেকেন্ডে প্রায় ৬০০ কিলোমিটার।

কবে আছড়ে পড়বে এই সৌরঝড়?

কবে আছড়ে পড়বে এই সৌরঝড়? ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২২ ১৮:২৪
Share: Save:

পৃথিবীর দিকে ধেয়ে আসছে ভয়ঙ্কর সৌরঝড়। সোমবার এই সৌরঝড় পৃথিবীতে আছড়ে পড়তে পারে। আর সেই ঝড়ের কারণে সমস্যা তৈরি হতে পারে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থায়। বিপুল অংশে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বিদ্যুৎ যোগাযোগ ব্যবস্থা। বিজ্ঞানীদের আশঙ্কা, এর ফলে থমকে যেতে পারে প্রযুক্তির সাহায্যে চলা অনেক কিছুই।

Advertisement

আমেরিকার ‘ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন’ (এনওএএ)-এর মহাকাশ ভবিষ্যদ্বাণী অনুযায়ী, সূর্যের পৃষ্ঠে একটি নতুন ভূ-চৌম্বকীয় ঝড়ের দেখা মিলেছে। তার প্রভাব পৃথিবীর জনজীবনের উপরেও পড়তে পারে। আমেরিকার এক সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনে বলা হয়েছে, জি ২ ক্যাটাগরির একটি ঝড় দেখা গিয়েছে। বিজ্ঞানীদের আশঙ্কা, ১৫ আগস্ট পৃথিবীর বুকে আছড়ে পড়বে এই দু’টি ঝড়। এই ঝড়ের গতিবেগ প্রতি সেকেন্ডে প্রায় ৬০০ কিলোমিটার। স্পেস ওয়েদার ডট কমের পক্ষে বলা হয়েছে, হয়তো সূর্যের ভিতরে একটি ছিদ্র তৈরি হয়েছে। সেই ছিদ্র পথেই সৌরঝড় বেরিয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে।

পৃথিবীতে এই ঝড় এসে পড়লে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়তে পারে। রেডিয়ো সিগন্যাল বিচ্ছিন্ন হতে পারে। পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের উপর এর প্রভাব পড়তে পারে অনেকটাই। আরও বলা হয়েছে, এর ফলে সমস্যা হতে পারে জিপিএস সিগন্যালিং ব্যবস্থায়। মোবাইল ফোন, টিভি-ও ঠিক ভাবে না কাজ করতে পারে। কোথাও কোথাও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে নেমে আসতে পারে আঁধার। যদিও, বড় ক্ষতি হওয়ার আশঙ্কা তেমন নেই। কারণ, পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্র পৃথিবীকে রক্ষা করবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.