Advertisement
১৪ জুন ২০২৪
China

বিয়ে না করেও যত খুশি সন্তানের জন্ম দিতে পারবেন অবিবাহিতেরা, কোন দেশের আইনে এল বদল?

বিয়ের আগে সন্তানের জন্ম দেওয়ার আইনি ছাড় ছিল না এত দিন। কিন্তু এ বার থেকে আর তেমন নিষেধাজ্ঞা রইল না।

Symbolic image of children

কোন দেশে সন্তানের জন্ম দিতে লাগে না বৈধ পরিচয়? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ২২:১০
Share: Save:

আইনি সম্পর্ক না থাকলে, সেই দম্পতিদের সন্তান অবৈধ। এমন নিয়ম দেশের সর্বত্রই রয়েছে। কিন্তু শতাব্দী প্রাচীন সেই আইনেই এ বার বদল আনল চিনের দক্ষিণপশ্চিম অঞ্চলের সিহুয়ান প্রদেশ। চিনে কমতে থাকা জনসংখ্যা রীতিমতো চিন্তায় ফেলেছে স্বাস্থ্যকর্তাদের।

এর আগে শুধুমাত্র বিবাহিত মহিলারাই সন্তানের জন্ম দিতে পারতেন। সম্প্রতি কিছু বছরে বিয়ে এবং জন্ম— এই দুইয়ের হার এমন তলানিতে ঠেকেছে যে, আইনে বদল আনতে বাধ্য হয়েছে দেশ। নতুন এই নিয়ম ফ্রেব্রুয়ারি মাসের ১৫ তারিখ থেকে চালু হবে বলেও জানানো হয়েছে।

আইনে স্পষ্ট করেই বলা হয়েছে যে অবিবাহিত এবং ‘একা’ অভিভাবক যাঁরা সন্তান চান, তাঁরা নির্দ্বিধায় সন্তানের জন্ম দিতে পারেন। এবং যত খুশি সন্তানের অভিভাবক হতে পারেন।

বিগত ছয় দশকে প্রথমবার তাৎপর্যপূর্ণ ভাবে জনসংখ্যা কমল চিনে। ১৯৭৯ সালে চিন পরিবার পিছু ‘এক-সন্তান’ নীতি জারি করেছিল চিন।৭ বছর আগে রদ করা হয় সেই নীতি। তা সত্ত্বেও, ক্রমাগত চিনের জনসংখ্যা হ্রাস আটকানো যায়নি। এর প্রভাব দেখা যাচ্ছে চিনের অর্থনীতিতে। চিনের গবেষক, অর্থনীতিবিদেরা আরও বেশি বয়সে অবসর গ্রহণের নীতি নেওয়ার পরামর্শ দিচ্ছেন। জনসংখ্যা হ্রাসের প্রভাব পড়ছে শ্রমক্ষেত্রেও। এর ফল হিসাবে উৎপাদন হ্রাস পাচ্ছে। বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব পড়বে বলে অভিমত গবেষকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

unmarried Couple China New rule
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE