• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ক্লিওপেট্রার রূপচর্চার প্রধান এই উপাদান থাকুক আপনার রূপটানেও

Honey
ছবি:সংগৃহীত

খাদ্যগুণের পাশাপাশি মধু রূপচর্চারও গুরুত্বপূর্ণ উপাদান। প্রাচীন কাল থেকে স্বাস্থ্যের পাশাপাশি রূপটান হিসেবেও মধুর স্থান প্রথম সারিতে। ভারতীয় সভ্যতায় আয়ুর্বেদ-কবিরাজিতে মধুর কদর বরাবর। কিংবদন্তি বলে, অ্যান্টি অক্সিড্যান্টে সমৃদ্ধ মধু মিশরীয় সভ্যতায় ক্লিওপেট্রার রূপচর্চার অন্যতম উপাচার।

ফেসমাস্কে :

ফেসমাস্কের প্রধান উপাদান হতে পারে মধু। হাতের তালুতে কয়েক ফোঁটা মধু নিয়ে মুখে সরাসরি মালিশ করুন। মধুর প্রলেপ মুখে রেখে দিন আধ ঘণ্টা। যদি একান্তই সময় না থাকে, অন্তত পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে নিন। অরশিতে ঝকঝকে ত্বক অপেক্ষা করবে আপনার জন্য। পাশাপাশি, আপনার ফেশিয়ালের প্যাকেও মধু মিশিয়ে নিতে পারেন।

মেক আপ তুলতে :

মেক আপ তোলার জন্যে‌ও মধু খুব কার্যকরী। জোজোবা অয়েল বা নারকেল তেলের সঙ্গে মধুর মিশ্রণ ব্যবহার করুন মেকআপ রিমুভার হিসেবে। চোখের চারপাশ ছাড়া মুখের সর্বত্র এই প্রলেপ লাগাতে পারেন। তারপর উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মেক আপ তো মুছে যাবেই। রোমকূপের বন্ধমুখও খুলে যাবে।

ত্বকের জেল্লা ধরে রাখতে :

দু’চামচ আমন্ড গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন দু’চামচ মধু। শীতকালে এই প্রলেপের স্পর্শ দিন আপনার শরীরকে। ঠান্ডার তীব্রতা কোনওমতেই আপনার ত্বক থেকে জেল্লাকে বিদায় করতে পারবে না।

শুষ্ক ত্বকের মোকাবিলায় :

শীতে অনেকেরই ত্বকের কিছু অংশ খুব শুষ্ক হয়ে পড়ে। মধুর সঙ্গে লেবুর রস আর অলিভ অয়েল মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। তারপর শুষ্ক অংশে ওই মিশ্রণ লাগিয়ে অপেক্ষা করুন কুড়ি মিনিট। এরপর ভিজে কাপড় দিয়ে সেই অং‌শ মুছে নিন।

 

দাগহীন ত্বকে দাগ কাটুন মনে আরও পড়ুন

চটজলদি জেল্লা পেতে :

কোথাও যাওয়ার আগে ত্বকে চটজলদি জেল্লা চাই? একটা লেবু কেটে নিন। এ বার লেবুর অর্ধাংশে এক চামচ মধু মাখিয়ে নিন। তারপর সেটা দিয়ে মুখে মালিশ করুন। পাঁচ মিনিট পরে উষ্ণ জলে মুখ ধুয়ে নিন।

কন্ডিশনার হিসেবে :

পাঁচ কাপ উষ্ণ জলে মিশিয়ে নিন এক চা চামচ মধু। শ্যাম্পু করার পরে ওই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে নিন। বাজারচলতি রাসায়নিক কন্ডিশনার থেকে ফল খারাপ হবে না।

স্ক্রাবার হিসেবে :

এক চামচ বেকিং সোডার সঙ্গে দু’চামচ মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। সারা বছরই ব্যবহার করতে পারেন এই স্ক্রাব। সম্ভব হলে সারা দেহেই এই স্ক্রাবার দিয়ে মালিশ করুন। মরা কোষ ঝরে যাবে।

কিংবদন্তির রূপটান :

 ক্লিওপেট্রার কিংবদন্তি ফিরিয়ে আনতে চান নিজের জীবনে? দু’কাপ দুধে মিশিয়ে নিন কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল। তাতে দিন এক কাপের এক চতুর্থাংশ মধু। এই মিশ্রণ মিশিয়ে নিন বাথটাবের উষ্ণ জলে। শীতকালে রিল্যাক্স করার এর থেকে ভাল উপায় বিরল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন