Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Psychological Tricks To Increase Salary

নতুন চাকরিতে মাইনে নিয়ে দর কষাকষি? মনস্তাত্ত্বিকদের এই কৌশল মানলেই পাবেন মনের মতো বেতন

এইচআর-এর সঙ্গে কথোপকথনের সময় মনের মতো মাইনে আদায় করার জন্য বিশেষ দক্ষতার প্রয়োজন হয়। সন্তোষজনক বেতনের চাকরি পেতে গেলে কোন কোন বিষয় মাথায় রাখবেন, রইল তার হদিস।

কর্মক্ষেত্রে প্রচুর অভিজ্ঞতা, সৃজনশীলতা, পড়াশোনা সত্ত্বেও মনের মতো মাইনের চাকরি আদায় করতে সকলে পারেন না।

কর্মক্ষেত্রে প্রচুর অভিজ্ঞতা, সৃজনশীলতা, পড়াশোনা সত্ত্বেও মনের মতো মাইনের চাকরি আদায় করতে সকলে পারেন না। ছবি: প্রতীকী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১৮:১২
Share: Save:

নতুন চাকরি খোঁজার থেকেও মনের মতো মাইনের চাকরি খোঁজা আরও মুশকিলের কাজ। এইচআর-এর সঙ্গে কথোপকথনের সময় মনের মতো মাইনে আদায় করার জন্য বিশেষ দক্ষতার প্রয়োজন হয়। কর্মক্ষেত্রে প্রচুর অভিজ্ঞতা, সৃজনশীলতা, পড়াশোনা সত্ত্বেও মনের মতো মাইনের চাকরি আদায় করতে সকলে পারেন না। কিছু কায়দা জানা থাকলে এই কাজ করতে বেগ পেতে হবে না আপনাকে। সন্তোষজনক বেতনের চাকরি আদায় করতে কোন কোন বিষয় মাথায় রাখবেন, রইল তার হদিস।

Advertisement

১) এইচআর-এর সঙ্গে মাইনে নিয়ে কথা বলার সময় আত্মবিশ্বাস হারালে চলবে না। নিজের সদর্থক দিকগুলি কথায় কথায় তুলে ধরুন এইচআর-এর সামনে। কেন আর পাঁচজন আবেদনকারীর থেকে আপনি বেশি যোগ্য, তা বুঝিয়ে দিতে হবে এইচআর-কে।

২) মনস্তাত্ত্বিকদের মতে, আরও একটি কায়দা জানলে আপনি পছন্দসই মাইনে আদায় করতে পারবেন। এ ক্ষেত্রে কী করতে হবে? এর জন্য আপনাকে এইচআরের হাবভাব নকল করতে হবে। তাঁর কথোপকথন, তার অঙ্গভঙ্গি, শারীরিক ভাষা এবং আচরণে খানিকটা নকল করলেও তাঁর মনে হতে পারে আপনার সঙ্গে তাঁর বেশ সাদৃশ্য আছে। তবে তা যেন যথাযথ হয়, কখনই যেন না মনে হয়, আপনি তাঁকে ভেঙাচ্ছেন। সচেতন থাকলে এ ভাবেও প্রভাবিত করা যায় এইচআর-কে।

এই সময় শব্দচয়নের বিষয় বেশ সতর্ক থাকতে হবে।

এই সময় শব্দচয়নের বিষয় বেশ সতর্ক থাকতে হবে। ছবি: শাটারস্টক।

৩) এই সময় শব্দচয়নের বিষয় বেশ সতর্ক থাকতে হবে। বেশি মাইনে চাইলেই হবে না, কী ভাবে চাইছেন, সেটাও কিন্তু বেশ গুরুত্বপূর্ণ। কখনই বিরক্তি প্রকাশ করা যাবে না। আপনি কোন কায়দায় কত নম্র ভাবে আবেদন জানাচ্ছেন, সে কথাও কিন্তু মাথায় রাখতে হবে।

Advertisement

৪) আপনি কতটা মাইনে আশা করছেন, সেটা কিন্তু মাথায় আগে থেকেই স্পষ্ট রাখতে হবে। আপনি ঠিক কী কী কারণে টাকাটা দাবি করছেন, সেই যুক্তিগুলিও আগে থেকেই মাথায় তৈরি রাখুন। এইচআর-এর সামনে যেন কখনও মনে না হয়, আপনি সেই মুহূর্তে বানিয়ে কথাগুলি বলছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.