Advertisement
২৫ এপ্রিল ২০২৪
cornstarch

Cornstarch Uses: ভাজাভুজি মুচমুচে করতেই নয়, বাড়ির অনেক সমস্যার মুশকিল আসান করতে পারে কর্ন ফ্লাওয়ার

কেবল রান্নার কাজেই নয়, বাড়ির কাজেও ব্যবহার করতে পারেন কর্ন ফ্লাওয়ার। ভাবছেন তো, এই সাদা গুঁড়ো আর কী কাজে লাগতে পারে? রইল তারই হদিস।

ফোস্কা পড়লেও তা কমিয়ে দিতে পারে কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ।

ফোস্কা পড়লেও তা কমিয়ে দিতে পারে কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২২ ১৯:০৯
Share: Save:

ভাজাভুজি মুচমুচে করতেই হোক কিংবা চাইনিজ খাবারের স্বাদ বাড়াতে, হেঁশেলে কর্ন ফ্লাওয়ার না থাকলে বেশ বিপাকে পড়তে হয়। তবে কেবল রান্নার কাজেই নয়, বাড়ির অন্যান্য কাজেও ব্যবহার করতে পারেন কর্ন ফ্লাওয়ার। ভাবছেন তো, এই সাদা গুঁড়ো আর কী কাজে লাগতে পারে? রইল তারই হদিস।

১) কাচ ময়লা হয়েছে? দাগ কিছুতেই উঠছে না? ময়লা কাচে খানিকটা কর্ন ফ্লাওয়ার লাগিয়ে নিন। তার পরে ভেজা কাপড় দিয়ে ভাল করে মুছে নিলেই কাচ একেবারে ঝকঝক করবে।

২) সোনার হারে গিঁট পড়ে গিয়েছে? সেটা ছাড়াতেই নাজেহাল অবস্থা? সেটিকে কর্ন ফ্লাওয়ারের মিশ্রণে চুবিয়ে নিন। মিনিট পাঁচেক রাখুন। তার পর মিশ্রণ থেকে হারটি বার করে সেই গিঁট খোলার চেষ্টা করুন। অতি সহজে খুলে ফেলতে পারবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) পোকা কামড়েছে বা রোদে বেরিয়ে ত্বক জ্বালা করছে? কর্ন ফ্লাওয়ারের সঙ্গে অল্প জল মিশিয়ে সেই জায়গায় লাগিয়ে নিন। প্রদাহ কমবে। এর পরে হাল্কা গরম জল দিয়ে জায়গাটি ধুয়ে ফেলুন। তাতে জ্বালাভাব থেকে রেহাই পাবেন।

৪) ফোস্কা পড়লেও তা কমিয়ে দিতে পারে কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ। অল্প জলে কর্ন ফ্লাওয়ার মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। সেটি ফোস্কার উপরে লাগিয়ে নিন। তার পরে জল দিয়ে ধুয়ে নিন। দ্রুত কমে যাবে ফোস্কা। কর্ন ফ্লাওয়ারের বিশেষ যৌগ জায়গাটিতে ব্যাক্টেরিয়া সংক্রমণও আটকে দেবে।

৫) জুতো পরলে অনেকেরই পায়ে দুর্গন্ধ হয়। জুতো পরার আগে তার ভিতরে অল্প কর্ন ফ্লাওয়ার দিয়ে দিন। বা মোজার মধ্যে কিছুটা দিয়ে দিতে পারেন। এতে পা ঘামবে না আর পায়ে দুর্গন্ধও হবে না।

৬) কর্ন ফ্লাওয়ার ব্যবহার করেই আপনি জেল নেলপলিশকে ম্যাটে পরিবর্তরন করতে পারবেন। ধরুন অনলাইনে কোনও নেলপলিশ কিনলেন যা হাতে পরার পর বড্ড চড়া লাগছে দেখতে। সেক্ষেত্রে সেই নেলপলিশের শিশিতে খানিকটা কর্ন ফ্লাওয়ার মিশিয়ে দিলেই তৈরি হয়ে যাবে নতুন ম্যাট নেলপলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cornstarch Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE