Advertisement
০২ মে ২০২৪
Vegan Diet

৫ বছর ধরে কাঁচা ফল-শাকসব্জি খেতেন তরুণী, ভেগান ডায়েট করেই মৃত্যু প্রভাবীর

এক যুগ ধরে ভেগান ডায়েট মেনে চলার কারণে ক্লান্তি আর অপুষ্টি থেকে শেষমেশ মৃত্যু হল সমাজমাধ্যম প্রভাবী জ়ানা সামসোনোভার। তরুণীর মা নিজেই জানালেন মেয়ের মৃত্যুর কারণ।

Zhanna D\\\\\\\'Art

জ়ানা সামসোনোভার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৬:২৫
Share: Save:

দীর্ঘ দিন ধরে কাঁচা শাকসব্জি আর ফল খেয়েই থাকতেন সমাজমাধ্যম প্রভাবী জ়ানা সামসোনোভা। দিনের পর দিন ভেগান ডায়েট মেনে চলার কারণে ক্লান্তি আর অপুষ্টি থেকে শেষমেশ মৃত্যু হল তাঁর। রাশিয়ায় জন্ম হলেও কর্মসূত্রে জ়ানা দক্ষিণ পূর্ব এশিয়ায় থাকতেন। গত পাঁচ বছর ধরে জ়ানা ফল, ফলের রস, ফলের স্মুদি, সূর্যমুখীর অঙ্কুরিত বীজ খেয়েই ছিলেন। রান্না করা কোনও খাবার মুখে দিতেন না তিনি। জ়ানার বন্ধুদের মতে, শেষ কয়েক মাসে ডায়েট নিয়ে একটু বেশি কড়াকড়ি শুরু করেছিলেন জ়ানা।

৪০ বছর বয়সি জ়ানার মা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভেগান ডায়েটের কারণেই কলেরার মতো সংক্রমণ ছড়িয়ে পড়ে জ়ানার শরীরে, আর সে থেকেই মৃত্যু হয়েছে তাঁর। মেয়ের এই কড়া ডায়েট কখনওই সমর্থন করতেন না জ়ানার মা। তিনি বার বারই জ়ানাকে এই ডায়েট করতে বারণ করতেন। কিন্তু কোনও কথাই শুনতেন না তরুণী। ১২ বছর ধরেই ভেগান খাদ্যাভাসে অভ্যস্ত ছিলেন জ়ানা, প্রথম দিকে তিনি কেবল মাছ, মাংস, দুধ এবং দুগ্ধজাত খাবারই ডায়েট থেকে বাদ দিয়েছিলেন। তবে কয়েক বছর ধরে ডায়েটে তিনি বাড়াবাড়ি শুরু করেন। রান্না করা খাবার খাওয়া বন্ধ করেন, ফলের মধ্যেও তিনি সব ফল খেতেন না। তাঁর ইনস্টাগ্রাম খুললেই দেখতে পাওয়া যায়, হরেক রকম রঙিন শাকসব্জি কাঁচা কাঁচাই খেতেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Death Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE