Advertisement
২০ এপ্রিল ২০২৪
Fry Fish

Kitchen Tips: রান্নার পর ঘর ভরে যায় মাছের গন্ধে? দূর করবেন কী ভাবে

মাছ ছাড়া চলে না। আবার মাছ খাওয়ার পরে গন্ধও মেনে নিতে পারেন না। রান্নার পর হেঁশেলটি মাছের গন্ধ থেকে মুক্ত করার কিছু অতি সহজ উপায় আছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ১৯:৩০
Share: Save:

মাছ ছাড়া অধিকাংশ বাঙালিরই চলে না। আবার মাছ খাওয়ার পরে তার গন্ধও মেনে নিতে পারেন না। রান্না-খাওয়ার শেষে হেঁশেলে ঢুকে আবার সেই মাছের গন্ধে কোনও দিনও অসুস্থ বোধ করেননি, এমন বাঙালিও কম আছেন।

তবে রান্নার পর হেঁশেলটি মাছের গন্ধ থেকে মুক্ত করার কিছু অতি সহজ উপায় আছে। জেনে নিন, কী ভাবে রান্নাঘর থেকে মাছের গন্ধ তাড়াবেন।

১) রান্নার আগে কিছুটা দুধ দিয়ে মাছ ধুয়ে নেওয়া যেতে পারে। কথাটি শুনে অবাক হচ্ছেন? কিন্তু দুধে এমন একটি প্রোটিন থাকে, যা মাছের অতিরিক্ত গন্ধ শুষে নিতে পারে। ফলে রান্নার সময়ে তা সারা বাড়িতে ছড়ায় না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) একটি পাত্রে জল ভরে তাতে কয়েক ফোঁটা ভিনিগার দিয়ে দিন। তার পর সেই মিশ্রণে কিছু ক্ষণ কাঁচা মাছ ভিজিয়ে রাখুন। তাতেও অতিরিক্ত গন্ধ দূর হবে। রান্নার সময়ে হেঁশেলে বিশেষ গন্ধ ছড়াবেই না।

৩) দু’টি আলু অর্ধেক করে কেটে, তাতে নুন ছিঁটিয়ে কাঁচা মাছের পাত্রে কয়েক ঘণ্টা রেখে দিন। তাতেও অনেকটাই দূর হবে গন্ধ। পরে রান্নার সময়ে আলু দু’টি ফেলে দিন।

৪) মাছ রান্নার পর সেই রান্নাঘরে কফি বা কেকের মতো সুগন্ধ যুক্ত কোনও খাবার তৈরি করুন। তাতে মাছের গন্ধ থেকে মুক্তি মিলবে।

৫) রান্নার শেষে অর্ধেক লেবু ১০ মিনিটের জন্য জলে ফুটতে দিন। তাতেও রান্নাঘর থেকে মাছের গন্ধ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fry Fish Smell Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE