Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

করোনা-আতঙ্ক থেকে বাঁচতে এই হ্যান্ডওয়াশ বানিয়ে ফেলুন বাড়িতেই! হাত-পা ধুতে এর জুড়ি নেই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১০ মার্চ ২০২০ ১২:২০
বাড়িতেই বানিয়ে নেওয়া যায় প্রয়োজনীয় স্যানিটাইজার। ছবি: আইস্টক।

বাড়িতেই বানিয়ে নেওয়া যায় প্রয়োজনীয় স্যানিটাইজার। ছবি: আইস্টক।

করোনা থেকে বাঁচতে যত রকম সাবধানতার কথা চিকিৎসকরা বলছেন, তার মধ্যে অন্যতম হাত-পা ভাল করে ধোওয়া। কিন্তু কী দিয়ে ধোবেন? সাধারণ সাবান না কি বিশেষ কোনও হ্যান্ডওয়াশ? বিশেষজ্ঞদের মতে, ইথাইল অ্যালকোহল বেসড কোনও স্যানিটাইজারই এই বিপদে ত্রাতা হয়ে উঠতে পারে।

গত কয়েক দিনে করোনা-ভয়ের আবহে ওষুধের দোকানে এমন হ্যান্ডওয়াশ কেনার চাহিদা বেড়ে গিয়েছে কয়েক গুণ। চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে জোগান কমছে সব দোকানেই। যাও বা মিলছে অনেক সময়েই দেখা যাচ্ছে, এই পরিস্থিতিতে তার দামও অনেকটা বেড়ে গিয়েছে।

বেশি দাম দিয়ে এমন হ্যান্ডওয়াশ না কিনতে চাইলে, বাড়িতেও বানিয়ে নিতে পারেন তা। কী কী উপকরণ লাগবে আর কী ভাবেই বা বানাবেন, রইল তার হদিশ।

Advertisement



গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উপকরণ: হার্ডওয়্যারের দোকানেই আইসোপ্রোপাইল অ্যালকোহলের মিশ্রণ কিনতে পাওয়া যায়। চেষ্টা করুন ৯১ শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল বা রাবিং অ্যালকোহল রয়েছে এমন মিশ্রণ কেনার। সঙ্গে কিনুন গ্লিসারিন বা অ্যালোভেরা জেল। গন্ধের জন্য প্রয়োজন কিছুটা এসেনশিয়াল অয়েলও।

কী ভাবে বানাবেন: ২/৩ কাপ আইসোপ্রোপাইল অ্যালকোহলের সঙ্গে ১/৩ কাপ গ্লিসারিন বা অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। সঙ্গে পছন্দের কোনও এসেনশিয়াল অয়েল মেশান ২ চা চামচ।

এই তিন রকম উপাদান ভাল করে মিশিয়ে ঝাঁকিয়ে নিলেই তৈরি দরকারি হ্যান্ডওয়াশ। এ বার এই মিশ্রণ একটি শেষ হয়ে যাওয়া শ্যাম্পুর স্প্রে বোতলে ভরে রাখুন। হাত-পা ধোওয়ার সময় এই মিশ্রণ ব্যবহার করুন। শেষ হয়ে গেলে একই নিয়মে ফের বানিয়ে নিন।

আরও পড়ুন

Advertisement