Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Weight Loss

ওজন কমাতে চান? ভুলেও অন্যের এই পরামর্শগুলি শুনবেন না

ওজন কমাতে গিয়ে এই ভুল রাস্তাগুলিতে আপনিও হাঁটছেন না তো? জেনে নিন।

ওজন কমাতে গিয়ে শরীরের ক্ষতি যেন না হয়।

ওজন কমাতে গিয়ে শরীরের ক্ষতি যেন না হয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২১ ১৭:৫৫
Share: Save:

ওজন নিয়ে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন। ভাবেন যেনতেনপ্রকরেণ ওজন কমাতে হবে। এই সময়ে নানা পরামর্শে কানও দেন তাঁরা। তার মধ্যে কয়েকটিতে লাভ তো হয় না, উল্টে ক্ষতি হয় স্বাস্থ্যের।

ওজন কমাতে গিয়ে এই ভুল রাস্তাগুলিতে আপনিও হাঁটছেন না তো? জেনে নিন।

শর্করা বাদ: অনেকেই ওজন কমাতে গিয়ে শর্করা বা কার্বোহাইড্রেট পুরোপুরি বাদ দিয়ে ফেলেন রোজকার খাবারের তালিকা থেকে। ভাত, রুটি— কিছই খান না। মনে রাখবেন, এতে পেটের মারাত্মক সমস্যা হতে পারে। পেশির গঠনে সাহায্য করা তো বটেই, খাবার হজম করানো এবং পেট পরিষ্কার রাখতেও শর্করা ভূমিকা প্রচুর।

মিষ্টি সব কিছু বাদ: ওজন কমাতে গিয়ে মিষ্টি সব কিছু বাদ দিয়ে ফেলেন অনেকে। বিশেষ করে ফল। যদিও ফলের ফাইবার এবং অন্যান্য পুষ্টিগুণ শরীরের অনেক উপকার করে এবং রোগ প্রতিরোধ শক্তি দেয়। তাই ফল বন্ধ করে দেওয়া মারাত্মক ক্ষতিকারক হতে পারে।

অতিরিক্ত শরীরচর্চা: ওজন কমাতে চান? এই কথা শুনে অনেকেই পরামর্শ দেবেন কড়া শরীরচর্চা চালিয়ে যেতে। এ কথা সত্যি, শরীরচর্চার ফলে ওজন কমে। কিন্তু টানা বেশি ক্ষণ শরীরচর্চা করে গেলে এমন কিছু হরমোনের ক্ষরণ হয়, যা মানসিক চাপের পরিমাণ বাড়িয়ে দেয়। মানসিক চাপ বাড়লে ওজনও বাড়ে। ফলে লাভের চেয়ে ক্ষতিই হয় বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE