Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Headphone

শুধু কী বাইরের আওয়াজ বন্ধ, নাকি অন্য গুণও আছে এই ধরনের হেডফোন বা ইয়ারফোনের

নাম থেকেই বোঝা যায় এই ধরনের স্পিকার ব্যবহার করলে বাইরের শব্দ কানে ঢোকে না খুব একটা।

কী এই ‘নয়েজ ক্যানসেলিং’ হেডফোন বা ইয়ারফোন?

কী এই ‘নয়েজ ক্যানসেলিং’ হেডফোন বা ইয়ারফোন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২১ ১৩:২৯
Share: Save:

নানা ধরনের হেডফোন বা ইয়ারফোন বাজারে পাওয়া যায়। কেমন আওয়াজ পছন্দ করেন, কেমন দেখতে— এ সব নানা কারণ মাথায় রেখে হেডফোন বা ইয়ারফোন-প্রেমীরা এগুলি কেনেন। হালে খুব পরিচিত হয়েছে আরও একটি নাম। ‘নয়েজ ক্যানসেলিং’ হেডফোন বা ইয়ারফোন।

নাম থেকেই বোঝা যায় এই ধরনের স্পিকার ব্যবহার করলে বাইরের শব্দ কানে ঢোকে না খুব একটা। কোন কোন কারণে এই ‘নয়েজ ক্যানসেলিং’ হেডফোন বা ইয়ারফোনের চাহিদা বাড়ছে? দেখে নেওয়া যাক।

১। যে পরিবেশে আওয়াজ বেশি, সেই ধরনের পরিবেশে এই স্পিকার ব্যবহার করে কাজ করলে কর্মক্ষমতা বাড়ে। এমনটাই দেখা গিয়েছে।

২। যাঁরা বিমানে বা ট্রেনে লম্বা রাস্তায় এই ধরনের হেডফোন বা ইয়ারফোন ব্যবহার করেন, তাঁদের ক্লান্তি কম হয়। এমনই দেখা গিয়েছে। কারণ এই ধরনের স্পিকার ব্যবহার করলে বাইরে শব্দ কম আসায়, ঘুম ভাল হয়।

৩। অনেকেরই নাক, ত্বক বা চোখের স্নায়ু অত্যন্ত স্পর্শকাতর। পরিবেশের সামান্য বদলও তাঁদের মনের উপর চাপ ফেলে। তাঁদের ক্ষেত্রে এই ধরনের হেডফোন বা ইয়ারফোন খউবই কাজের। দেখা গিয়েছে, শুধু কান বন্ধ থাকে বটে, কিন্তু তার প্রভাব পড়ে অন্য ইন্দ্রিয়ের উপরও। সেগুলিও তুলনায় কিছুটা শিথিল হয়ে থাকে এই হেডফোন বা ইয়ারফোন ব্যবহার করলে। ফলে স্নায়ুর ক্লান্তির পরিমাণ কমে।

৪। যাঁরা এক মনে গান শুনতে ভালবাসেন এবং সামান্য সূক্ষ্ম আওয়াজও ছাড়তে চান না, তাঁদের জন্য এই ধরনের হেডফোন বা ইয়ারফোন খুবই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Headphone Earphone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE