Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

Benefits of Cashew Nuts: রোজ কাজু খেলে কি মোটা হয়ে যাবেন? না কি তা শরীরের পক্ষে উপকারী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ সেপ্টেম্বর ২০২১ ১১:৫৮
কাজু খেলে কি ওজন বাড়ে?

কাজু খেলে কি ওজন বাড়ে?
ছবি: সংগৃহীত

পায়েস, মিষ্টি থেকে শুরু করে নানা ধরনের রান্না— বহু পদেই কাজুবাদাম ব্যবহার করা হয়। মূলত স্বাদ এবং গন্ধের জন্যই এই বাদাম মেশানো হয়। কিন্তু কাজু খেলে কি ওজন বাড়ে?

অনেকেরই ধারণা, কাজুবাদাম বেশি মাত্রায় খেলে ওজন বাড়ে। কারণ কাজুতে রয়েছে বেশ কিছুটা ‘ফ্যাট’ বা স্নেহপদার্থ। এটি ওজন বৃদ্ধির কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু এই দাবি কতটা সত্যি? আদৌ কি কাজুবাদাম ওজন বাড়ায়?

চিকিৎসকরা অবশ্য উল্টোটাই বলছেন। কাজুতে ফ্যাট থাকলেও, তাকে বলা হয় ‘গুড ফ্যাট’। মানে, যে জাতীয় স্নেহপদার্থ ওজন বৃদ্ধি করে না। উল্টে শরীরের কিছু উপকারই করে। অনেকেই সকালে খালি পেটে চার-পাঁচটি কাজুবাদাম খান। এতে ওজন বৃদ্ধির আশঙ্কা নেই। বরং এর ফলে শরীরের কিছু কিছু উপকার হয়। রইল সেই তালিকা।

• রোজ খালি পেটে কাজুবাদাম খেলে সব চেয়ে বেশি উপকার হয় চোখের। কাজুতে থাকা বিশেষ ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রেটিনার উপকার করে। এতে দৃষ্টিশক্তি ভাল হয়। রেটিনার নানা ধরনের সমস্যার পরিমাণ কমে।

Advertisement

• দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত কাজুবাদাম খান, তাঁদের হৃদ্‌রোগের আশঙ্কা কমে। কাজুর নানা উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে হৃদ্‌যন্ত্রের উপর চাপ কমে।

• কাজু খেলে শুধু রক্তচাপই নিয়ন্ত্রণে থাকে না, এর ফলে রক্ত চলাচলের হারও বাড়ে। কাজুতে থাকা কপার রক্ত চলাচল প্রক্রিয়ায় সাহায্য করে। এর ফলে রোগ প্রতিরোধ শক্তিও বাড়ে।



• কাজুর কারণে ত্বকের উপকার হয়। ত্বক উজ্জ্বল এবং নমনীয় হয়। শুধু তাই নয়, দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত কাজুবাদাম খান, তাঁদের ত্বকের ক্যানসারের আশঙ্কাও অনেক কমে যায়।

• এ বার আসা যাক, কাজুতে থাকা ‘ফ্যাট’ বা স্নেহপদার্থের প্রভাবে শরীরে কী হয়, সেই প্রসঙ্গে। এর কারণে যে ওজন বৃদ্ধি হয় না, তা আগেই বলা হয়েছে। বরং এই ফ্যাটের কারণে বিপাকের হার বাড়ে। রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। আর কোলেস্টেরলের সমস্যা কমে।

আরও পড়ুন

Advertisement