Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

MacBook Pro: ব্যাটারি না কি চলবে ২১ ঘণ্টা! অ্যাপ্‌লের নতুন ল্যাপটপে আর কী রয়েছে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ অক্টোবর ২০২১ ১৫:২২
নতুন ম্যাকবুক প্রো-এ কী কী আছে?

নতুন ম্যাকবুক প্রো-এ কী কী আছে?
ছবি: সংগৃহীত

অ্যাপ্‌লের তরফে জানানো হয়েছে, বাজারে আসছে তাদের নতুন ল্যাপটপ। ‘ম্যাকবুক প্রো’ সিরিজের এই ল্যাপটপের দাম ভারতীয় অঙ্কে প্রায় দু’লক্ষ টাকা থেকে শুরু। সংস্থার তরফে দাবি করা হয়েছে, এটি নাকি এখনও পর্যন্ত তৈরি হওয়া সবচেয়ে শক্তিশালী ল্যাপটপ। এর কারণ কী? এতে কী কী রয়েছে?

পেশাদারদের কাছে এই কোম্পানির ল্যাপটপের চাহিদা তুলনামূলক ভাবে বেশি। অন্য নামী সংস্থার ল্যাপটপের চেয়ে অ্যাপ্‌লের সমগোত্রের ল্যাপটপের দাম অনেক বেশি বলেও দাবি করেন অনেকে। কিন্তু নতুন এই ল্যাপটপের মডেল কি পুরনো মডেলের চেয়ে অনেক দূর এগিয়ে গিয়েছে? কোথায় কোথায় বাড়তি সুবিধা দেওয়া হচ্ছে এই ল্যাপটপে? রইল তালিকা।

Advertisement

লিক্যুইড রেটিনা এক্সডিআর ডিসপ্লে: অ্যাপ্‌লের দাবি অনুযায়ী, এটি এখনও পর্যন্ত তৈরি হওয়া ল্যাপটপের সবচেয়ে ঝকঝকে পর্দা। এর রিফ্রেশ হওয়ার হার ১২০ হার্ৎজ। সেটি বাজার চলতি অন্য ল্যাপটপের পর্দার চেয়ে বেশি।

নতুন অপারেটিং সিস্টেম: একেবারে নতুন ম্যাকওএস মন্টেরে রয়েছে এতে। সেটিও পুরনো অপারেটিং সিস্টেমের চেয়ে দ্রুত কাজ করে বলে দাবি করা হয়েছে।

নতুন ক্যামেরা: এই মডেলে ক্যামেরার প্রযুক্তিও বদলেছে। শক্তিশালী ইমেজ সিগন্যাল প্রসেসর ব্যবহার করা হচ্ছে।

শক্তিশালী ব্যাটারি: অ্যাপ্‌লের দাবি, তাদের নতুন ল্যাপটপের ব্যাটারি ২১ ঘণ্টা পর্যন্ত ল্যাপটপটি সচল রাখত পারে।

বহু ধরনের পোর্ট: অ্যাপ্‌লের ল্যাপটপের সঙ্গে অন্য যন্ত্র যোগ করা নিয়ে অনেকেই অভিযোগ তোলেন। সেই সমস্যা কমাতে নতুন ল্যাপটপে থাকছে বহু ধরনের পোর্ট। তিনটি থান্ডারবোল্ট ৪ পোর্ট, একটি এইচডিএমআই, একটি এসডি কার্ড রিডার এবং একটি মেগাসেফ ৩ পোর্ট থাকছে এতে।

উন্নত স্পিকার: এই মডেলে একসঙ্গে ছ’টি স্পিকার থাকছে বলে জানানো হয়েছে। পুরনো মডেলের তুলনায় এর ‘বাস’-এর গমগমে ভাব ৮০ শতাংশ বাড়ছে বলেও দাবি করা হয়েছে।

দ্রুত চার্জ হবে: ২১ ঘণ্টা ল্যাপটপ টানতে পারবে এর ব্যাটারি। কিন্তু এই ব্যাটারি চার্জ হবে কত ক্ষণে? সংস্থার দাবি, অতি অল্প সময়ে। মাত্র আধ ঘণ্টাতেই ব্যাটারির অর্ধেক চার্জ হয়ে যেতে পারে।

নতুন চিপসেট: এই ল্যাপটপে অ্যাপ্‌লের নিজস্ব এমআই প্রো আর অমআই ম্যাক্স নামক চিপসেট ব্যবহার করা হচ্ছে। এগুলি না কি পুরনো মডেলের তুলনায় নতুন মডেলের গতি প্রায় ৭০ শতাংশ বাড়িয়ে দেবে।

বদল হচ্ছে ওয়াইফাই-ব্লুটুথে: এতে ব্যবহার করা হচ্ছে একেবারে হালের প্রযুক্তি। তাই ওয়াইফাই ৬ আর ব্লুটুথ ৫.০ রয়েছে এখানে।



অনেক কিছু যোগ হলেও নতুন মডেল থেকে হারিয়ে যাচ্ছে টাচ বার। বদলে আসছে বড়সড় ‘এস্কেপ’ বোতাম। এটির কাজও বাড়ছে নতুন মডেলে।

চলতি মাসের ২৬ তারিখ থেকে ভারতে পাওয়া যাবে নতুন ম্যাকবুক প্রো। ১৪ ইঞ্চি পর্দার মডেলের দাম শুরু ১, ৯৪, ৯০০ টাকা থেকে। পড়ুয়াদের জন্য ছাড় সমেত দাম ১, ৭৫, ৪১০ টাকা। ১৬ ইঞ্চির পর্দার মডেলটির দাম শুরু ২, ৩৯, ৯০০ টাকা থেকে শুরু। পড়ুয়াদের জন্য ছাড় দিয়ে দাম ২, ১৫, ৯১০ টাকা।

আরও পড়ুন

Advertisement