Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Kitchen Utensils

Kitchen Tips: প্রেশার কুকারের রবার ব্যান্ড ঢিলে হয়ে গিয়েছে? কী করে ঠিক করবেন

পাঁঠার মাংস থেকে ডাল সিদ্ধ, চটজলদি মুশকিল আসান করে প্রেশার কুকার। সেই প্রেশার কুকারের রবার ব্যান্ড ঢিলে হয়ে গেলে তো মুশকিল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২১ ১৩:৫৬
Share: Save:

পাঁঠার মাংস সিদ্ধ করা থেকে তাড়াতাড়ি ডাল সিদ্ধ করা, হেঁশেলের অন্যতম গুরুত্বপূর্ণ জিনিস প্রেশার কুকার। কিন্তু এক টানা ব্যবহার করতে করতে এক সময় প্রেশার কুকারের রবার ব্যান্ড আলগা হয়ে যায়। আলগা হয়ে গেল মানেই কি বদলে ফেলতে হবে নাকি! তবে অতি প্রয়োজনীয় এই জিনিসটি যাতে আগের মতো কাজ করে সেটাও তো দেখার দরকার! তাই বাড়িতেই কয়েকটি উপায়ে শক্ত করে ফেলুন আলগা হয়ে যাওয়া প্রেশার কুকারের রবার ব্যান্ড।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী ভাবে শক্ত করবেন রবার ব্যান্ড?

১) প্রেশার কুকারের রবার ব্যান্ড আলগা হয়ে গেলে প্রথমেই গ্যাস থেকে প্রেশার কুকার নামিয়েই তা থেকে রবার ব্যান্ড খুলে নিন। ঠান্ডা জলে এই আলগা রবার ব্যান্ড রাখলে কিছু ক্ষণ পরেই তা খানিকটা শক্ত হয়ে যাবে।

২) প্রেশার কুকারের রবার ব্যান্ড একটু বেশিই আলগা হয়ে গিয়েছে? এ রকম হলে অনেক সময়ই তা প্রেশার কুকার থেকে নিজেই খুলে বেরিয়ে আসে। এতটা আলগা রবার ব্যান্ড ঠিক করতে হলে এক মাত্র উপায় ডিপ ফ্রিজে রাখা। ১০-১৫ মিনিট রবার ব্যান্ডটিকে ডিপ ফ্রিজে রাখলেই, তা শক্ত হয়ে যাবে।

৩) রান্না করতে করতে দেখলেন প্রেশার কুকারের রবার ব্যান্ড আলগা হয়ে গিয়েছে? রান্না না নামিয়েই তাৎক্ষণিক কোনও ব্যবস্থা করতে চান? একটু ময়দা মাখা নিয়ে কুকারের ঢাকার চারপাশে লাগিয়ে, ঢাকা বন্ধ করে রাখুন। কুকারে ভাপ তৈরি হওয়ার আগে পর্যন্ত ঢাকাটি সাবধানে ধরে রাখুন। আপাতত সমস্যা থেকে মুক্তি মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Utensils Kitchen Tips Life Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE