Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Anti-ageing: রেখার মতো বয়স ধরে রাখতে চান? মেনে চলুন কয়েকটি নিয়ম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ সেপ্টেম্বর ২০২১ ১৪:২১
রেখা

রেখা
ছবি: সংগৃহীত

বয়স ৬৫ পেরিয়ে গিয়েছে। কিন্তু তাঁকে দেখে বোঝার জো নেই! তাঁর চেহারার জৌলুস এবং ব্যক্তিত্বের গ্ল্যামারের কাছে হার মেনেছে বয়সও। তিনি চিরযৌবনা রেখা। তাঁর টানটান চেহারা সকলের কাছেই ঈর্ষণীয়। রেখার সৌন্দর্য নিয়ে চর্চা হয় বহু মহলে। তাঁর ডায়েট এবং শরীরচর্চার রুটিন কী, তা নিয়েও চলে নানা জল্পনা। শোনা যায়, রেখা চেহারার পিছনে বিপুল পরিমাণে অর্থ ব্যায় করেন। আপনার পক্ষে তা সম্ভব না হলেও কিছু সহজ উপায় অবশ্যই রয়েছে। রোজকার জীবন যাপনে কিছু নিয়ম মেনে চলার চেষ্টা করুন। তা হলে চেহারা চট করে বার্ধক্যের দাগ বোঝা যাবে না। সেগুলি কী জেনে নিন।

সানস্ক্রিন

সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি ত্বকের সবচেয়ে বেশি ক্ষতি করে। তাই প্রত্যেক দিন সকালে সানস্ক্রিন লোশন লাগানোর অভ্যাস করুন। শুধু বাইরে বেরোলেই নয়, বাড়িতে থাকলেও সানস্ক্রিন লাগান। কারণ জানলা দিয়ে আসা সূর্যের আলোই ত্বক বুড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট

Advertisement

জল

নিয়মিত পর্যাপ্ত পরিমাণে জল খেলেই অনেক ধরনের সমস্যা দূর হয়ে যাবে। কিন্তু এই সহজ নিয়মটাই আমরা সে ভাবে মানি না। শরীরে পর্যাপ্ত পরিমাণে জল না গেলে ত্বক শুষ্ক হয়ে যাবে। বাইরে থেকে ময়েশ্চারাইজার লাগালেও ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরা পড়বে না। এতেই বলিরেখা এবং অন্য দাগ-ছোপ হওয়ার আশঙ্কা বেড়ে যায়

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


শরীরচর্চা

যোগাসন বা নিয়মিত শরীরচর্চা করা সুস্থ স্বাভাবিক জীবনযাপনের ক্ষেত্রে অত্যন্ত জরুরি। ত্বকের যতই যত্ন নেন, শরীরে ভিতরের কোনও সমস্যা থাকলে তার প্রভাব চেহারায় পড়বেই। নিয়মিত শরীরচর্চা করলে যাবতীয় প্রয়োজনীয় হরমোনের ক্ষরণ ঠিক থাকবে এবং রক্ত চলাচলও বাড়বে। তাই চেহারা অনেক বেশি প্রাণোচ্ছ্বল ও সতেজ থাকবে।

ঘুম

শরীরের ক্লান্তির ছাপ সকলের আগে চেহারায় পড়ে। প্রত্যেক প্রাপ্তবয়স্কদের দিনে ৬ থেকে ৭ ঘণ্টা ঘুমের প্রয়োজন। কম ঘুমের সঙ্গে হৃদ্‌রোগ, স্থূলতা, অবসাদের মতো নানা রকম জটিলতার যোগ রয়েছে। তাই সুস্থ থাকতে সময় মতো ঘুমের প্রয়োজন। শরীরে সুস্থ থাকলে, চেহারাও ঝলমলে থাকবে।

আরও পড়ুন

Advertisement