Advertisement
১১ মে ২০২৪
Intimacy

Intimate Dreams: স্বপ্নে কাকে আদর করছেন, বাস্তবের সঙ্গে তার কোনও মিল রয়েছে কি

গবেষণা বলছে, যৌন স্বপ্নগুলির মধ্যে মানুষ সবচেয়ে বেশি দেখে সঙ্গমের স্বপ্ন। এ ছাড়াও নানা যৌন ভঙ্গিমা, চুম্বন, স্বমেহনের স্বপ্নও দেখেন অনেকে।

যৌন স্বপ্নগুলির মধ্যে মানুষ সবচেয়ে বেশি দেখে সঙ্গমের স্বপ্ন।

যৌন স্বপ্নগুলির মধ্যে মানুষ সবচেয়ে বেশি দেখে সঙ্গমের স্বপ্ন। ছবি: সংগৃহীত

, নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২২ ১৪:০৮
Share: Save:

ঘুমের মধ্যে স্বপ্ন দেখেন অধিকাংশ মানুষই। কখনও সে স্বপ্নে থাকে নিবিড় যৌনতা। মুখে বলতে অস্বস্তি হলেও বিজ্ঞানীরা বলছেন মানুষ যত স্বপ্ন দেখে তার মধ্যে প্রায় ৮ শতাংশ যৌনতা ভিত্তিক। ‘আমেরিকান অ্যাকাডেমি অব স্লিপ মেডিসিন’-এর একটি গবেষণা বলছে, যৌন স্বপ্নগুলির মধ্যে মানুষ সবচেয়ে বেশি দেখে সঙ্গমের স্বপ্ন। এ ছাড়াও বিভিন্ন যৌন ভঙ্গিমা, চুম্বন, স্বমেহনের স্বপ্নও দেখেন অনেকে। নারী পুরুষ উভয়েরই চার শতাংশ ক্ষেত্রে স্বপ্ন দেখার সময় রতিতৃপ্তি হয় বলেও দাবি করেছেন বিশেষজ্ঞরা।

অনেকেই প্রাক্তন প্রেমিক কিংবা প্রেমিকাকে নিয়ে এই ধরনের স্বপ্ন দেখে থাকেন। বর্তমান সম্পর্কে টানাপোড়েন চললেও অনেক ক্ষেত্রে স্বপ্নে যৌনসঙ্গী হিসাবে উঠে আসে প্রাক্তন।

এ ছাড়াও আরও যৌন স্বপ্ন দেখার আরও বিভিন্ন কারণ থাকতে পারে। কেউ হয়তো দিনের বেলা কোনও নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে যৌন সম্পর্কের কথা ভাবতে পারেন। তার পর রাতে গিয়ে অবচেতন মনে সেই ভাবনা স্বপ্ন হয়ে দেখা দিতে পারে। এ ছাড়াও মানসিক উত্তেজনার কারণে এমনটি হতে পারে। অনেক ক্ষেত্রে মানুষ নিজের যৌন অপ্রাপ্তিগুলিকে পূরণ হতে দেখে স্বপ্নে। যে কামনাগুলি বাস্তবে পূরণ হচ্ছে না, সেগুলি স্বপ্নে পূরণ হতে দেখেন অনেকে। আবার অনেকেই স্বপ্নে যৌনসঙ্গী হিসাবে এমন কোনও মানুষকে দেখে থাকেন, যিনি তাঁর কাছে অপ্রত্যাশিত। এটি যেমন সংশ্লিষ্ট ব্যক্তির প্রতি গোপন আকর্ষণ থেকে হতে পারে, তেমনই এমনও হতে পারে যে ওই ব্যক্তির কিছু গুণ আপনি নিজের মধ্যে চাইছেন বা তাঁকে অন্য কারও পরিবর্তেদেখছেন।

যৌন স্বপ্ন দেখার আরও বিভিন্ন কারণ থাকতে পারে।

যৌন স্বপ্ন দেখার আরও বিভিন্ন কারণ থাকতে পারে। ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Intimacy dream Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE