Advertisement
২৬ মে ২০২৪
Lemon Water for Skin

রোজ সকালে ঈষদুষ্ণ জলে লেবুর রস খেলে মেদ ঝরে, কিন্তু ত্বকের উপর কেমন প্রভাব পড়ে?

ভিটামিন সি, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অন্যান্য খনিজে ভরপুর এই পানীয় ত্বকের প্রদাহ দূর করতে সাহায্য করে। তাই ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে এই পানীয়ের যথেষ্ট গুরুত্ব রয়েছে।

What drinking lemon water daily does to your skin

লেবুর রসও ত্বকের জন্য উপকারী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪০
Share: Save:

মেদ ঝরবে বলে রোজ সকালে নিয়ম করে ইষদুষ্ণ জলে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে খান। বিপাকহার বাড়িয়ে তোলা থেকে শরীর থেকে দূষিত পদার্থ দূর করা— অনেক কাজ এই ডিটক্স পানীয়ের। ত্বক ভাল রাখতে নামী-দামি প্রসাধনী না মেখে নিয়মিত লেবুর রস দেওয়া পানীয় খাওয়ার নিদান মেনে চলেন অনেকেই। পুষ্টিবিদেরা বলছেন, ভিটামিন সি, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অন্যান্য খনিজে ভরপুর এই পানীয় ত্বকের প্রদাহ দূর করতে সাহায্য করে। তাই ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে এই পানীয়ের যথেষ্ট গুরুত্ব রয়েছে।

লেবুর রস দেওয়া পানীয় খেলে ত্বকের কি উপকার হয়?

১) কোলাজেন উৎপাদন বেড়ে যায়

লেবুর মধ্যে রয়েছে ভিটামিন সি। যা ত্বকের নিজস্ব প্রোটিন অর্থাৎ কোলাজেন উৎপাদনে সাহায্য করে। নিয়মিত লেবুর রস মেশানো জল খেলে ত্বক টানটান থাকে। প্রদাহ কমে এবং বলিরেখার সমস্যাও দূর হয়।

২) ত্বকের আর্দ্রতা বজায় থাকে

শরীরে জলের ঘাটতি দেখা দিলে তার ছাপ পড়ে ত্বকে। ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে তাই আর্দ্রতা বজায় রাখা জরুরি। শরীরকে ভিতর থেকে আর্দ্র রাখতে লেবুর রস মেশানো উষ্ণ জল খাওয়া যেতে পারে।

৩) টক্সিন দূর করে

লেবুর রসে যে সমস্ত উপাদান রয়েছে তা শরীর থেকে দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে। দাগ-ছোপহীন উজ্জ্বল ত্বকের জন্য ‘ডিটক্সিফিকেশন’ জরুরি।

What drinking lemon water daily does to your skin

ত্বকের পিএইচের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে লেবুর রস। ছবি: সংগৃহীত।

৪) ত্বকের পিএইচ-এর ভারসাম্য রক্ষা করে

ত্বকের পিএইচের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে লেবুর রস। ত্বকের প্রদাহ নিয়ন্ত্রণে রাখতে, র‌্যাশ, ব্রণ বা প্রদাহের সমস্যা দূর করতে সাহায্য করে লেবুর রস দেওয়া পানীয়।

৫) ত্বকের জেল্লা ফিরিয়ে আনে

নিয়মিত লেবুর রস দেওয়া পানীয় খেলে ত্বকের নিজস্ব জেল্লা ফুটে ওঠে। কারণ, লেবু ত্বকে মেলানিন উৎপাদন নিয়ন্ত্রণে থাকে। এই মেলানিনই কিন্তু ত্বকের কালচে দাগ, ছোপ, মেচেতার জন্য দায়ী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lemon Lemon Water Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE