Advertisement
০৬ মে ২০২৪
Health Benefits of Garlic

কষা মাংস কিংবা রুই কালিয়া, কী ভাবে রসুন দিলে স্বাদ বাড়বে আবার শরীরও ভাল থাকবে?

শরীর ভাল রাখতে রসুনের সত্যিই কোনও বিকল্প নেই। তবে রসুনের স্বাস্থ্যগুণ পুরোপুরি পাওয়া যাবে তখনই, যখন রান্নায় এর ব্যবহার সঠিক পদ্ধতিতে হবে।

symbolic image.

রসুন শুধু রান্নায় স্বাদ বৃদ্ধি করে না, শরীরেরও যত্ন নেয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৯:৫৩
Share: Save:

মাছ হোক কিংবা মাংস, রান্নায় স্বাদ আনতে রসুনের ভূমিকা অনবদ্য। বাঙালি বাড়িতে নিরামিষ রান্নার দিন বাদ দিয়ে রসুন ছাড়া খাবার বানানোর কথা ভাবাই যায় না। বিশেষ করে উৎসব-অনুষ্ঠানে মরসুমে বাড়িময় ম ম করে রসুনের গন্ধ। রান্নার স্বাদ আনা ছাড়াও রসুনের স্বাস্থ্যগুণও কম নয়। রান্নায় রসুন ব্যবহার করলে সুফল পাওয়া যায় তো বটেই, তবে পুষ্টিবিদ এবং চিকিৎসক উভয়েরই মতে, কাঁচা রসুনও কম স্বাস্থ্যকর নয়। প্রদাহজনিত সমস্যা দূর করা থেকে শুরু করে পেশির নমনীয়তা রক্ষা, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও রসুনের সত্যিই কোনও বিকল্প নেই। তবে রসুনের স্বাস্থ্যগুণ পুরোপুরি পাওয়া যাবে তখনই, যখন রান্নায় এর ব্যবহার সঠিক পদ্ধতিতে হবে।

রসুন কুচি, রসুন বাটা, আস্ত রসুন— বিভিন্ন ভাবে রান্নায় রসুন ব্যবহারের চল আছে। কিন্তু কোন পদ্ধতিটি ভুল সম্প্রতি তা নিজের ইনস্টাগ্রাম ভিডিয়োতে জানিয়েছেন বলিউডের তারকা পুষ্টিবিদ রিধিমা বাত্রা। তিনি জানাচ্ছেন, আস্ত রসুনের কোয়া কখনও সরাসরি রান্নায় দেওয়া ঠিক নয়। সবচেয়ে ভাল হয় যদি রসুন কুচি করে অথবা বেটে দিতে পারেন। তা হলে আসল উপকার মিলবে। তবে রসুন বেটেই সঙ্গে সঙ্গে রান্নায় দেওয়া ঠিক হবে না। রান্না শুরুর অন্তত ১০ মিনিট আগে বেটে রাখুন। এতে রসুনে থাকা স্বাস্থ্যকর উপাদান অ্যালিসিন সক্রিয় হয়ে ওঠার সুযোগ পাবে।

অ্যালিসিন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও যথেষ্ট সাহায্য করে এই উপাদান। উচ্চ রক্তচাপের মাত্রা কমাতেও রসুনে থাকা অ্যালিসিন কার্যকরী। রসুন কোয়া রান্নায় দিলে অ্যালিসিনের কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়। তার চেয়ে রসুন বেটে দিলে রান্না সুস্বাদুও হয়, আবার এর স্বাস্থ্যগুণও পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

garlic Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE