Advertisement
০৬ মে ২০২৪
Pre Workout Drink

একটু শরীরচর্চা করলেই দুর্বল লাগে? জিমে যাওয়ার আগে ৩ পানীয়ে চুমুক দিলে চাঙ্গা থাকবেন

শরীরের চনমনে ভাব ধরে রাখতে প্রোটিন শেক একমাত্র বিকল্প হতে পারে না। আরও বেশ কিছু পানীয় রয়েছে, জিমে যাওয়ার আগে সেগুলি খেলেও সমান চনমনে থাকবে শরীর।

Amazing Pre Workout drink other than Protein shake.

দীর্ঘ ক্ষণ শরীরচর্চার পরেও চনমনে থাকুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৬:৪৪
Share: Save:

শরীরচর্চায় বাড়তি সুফল পেতে অনেকেই জিমে যাওয়ার আগে চুমুক দেন প্রোটিন শেক-এ। শরীরচর্চার আগে প্রোটিন খেলে শরীরে বাড়তি একটা চনমনে ভাব আসে। দীর্ঘ ক্ষণ শরীরচর্চা করেও সহজে ক্লান্ত হয়ে পড়ে না শরীর। তবে শরীরচর্চার সময়ে চনমনে ভাব ধরে রাখতে প্রোটিন শেক একমাত্র বিকল্প হতে পারে না। আরও বেশ কিছু পানীয় রয়েছে, জিমে যাওয়ার আগে সেগুলি খেলেও সমান চনমনে থাকবে শরীর।

ডাবের জল

ডাবের জলে রয়েছে ইলেক্ট্রোলাইটের মতো উপাদান। এটি শরীর ভিতর থেকে চনমনে করে রাখে। পরিশ্রম করার শক্তি জোগায়। অনেক সময়ে শরীরে জলের অভাব ঘটলে অল্প পরিশ্রমেই হাঁপিয়ে ওঠে শরীর। শরীর আর্দ্র রাখতে তাই চুমুক দিতে পারেন ডাবের জলে।

গ্রিন টি

শরীরচর্চার আগে গ্রিন টি-র কাপে চুমুক দিলে তফাতটা বুঝতে পারবেন। অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ গ্রিন টি শরীর চাঙ্গা রাখতে অত্যন্ত কার্যকরী। তা ছাড়া, এই চায়ে ক্যাফিনের পরিমাণও অনেক কম। তবে শরীরচর্চার ঘণ্টাখানেক আগে খেতে হবে গ্রিন টি। এই চায়ে শরীরে বাড়তি এনার্জি জোগাবে।

Amazing Pre Workout drink other than Protein shake.

বিটের রস হল অত্যন্ত স্বাস্থ্যকর একটি ‘প্রি ওয়ার্কআউট ড্রিংক’। ছবি: সংগৃহীত।

বিটের রস

বিটের রস হল অত্যন্ত স্বাস্থ্যকর একটি ‘প্রি ওয়ার্কআউট ড্রিংক’। স্বাস্থ্যকর উপাদানে ঠাসা বিটের রস কাজে একটা বাড়তি গতি আনে। রক্ত চলাচল সচল রাখে। পেশির গঠন মজবুত করে এই পানীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE