Advertisement
০২ মে ২০২৪
Dry Cough

খুসখুসে কাশির জ্বালায় নাজেহাল? ৫ টোটকা মানলেই রেহাই পাবেন অস্বস্তি থেকে

খুসখুসে কাশির জেরে রাতের ঘুমের বারোটা বাজছে? সারা দিন নাজেহাল অবস্থা? কাশির সিরাপ খেলেই সারা দিন ঘুম ঘুম ভাব কাজ করে। কাজের মাঝে সমস্যায় না পড়তে চাইলে কাশি দূর করতে ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া টোটকায়।

Five home remedies for a dry cough.

খুসখুসে কাশি দূর করুন ঘরোয়া টোটকা দিয়েই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৫:১২
Share: Save:

দুর্গাপুজোর মধ্যেই বাতাসে শীতের আমেজ পড়তে শুরু করেছে। তারই মধ্যে রাত জেগে ঠাকুর দেখা, হই-হুল্লোড়, উল্লাস আর ঠান্ডা পানীয়ে চুমুক— আর এ সবের কারণেই পুজো শেষ হতে না হতেই গলার অবস্থা খারাপ। খুসখুসে কাশির জেরে রাতের ঘুমের বারোটা বাজছে? সারা দিন নাজেহাল অবস্থা? কাশির সিরাপ খেলেই সারা দিন ঘুম ঘুম ভাব কাজ করে। কাজের মাঝে সমস্যায় না পড়তে চাইলে কাশি দূর করতে ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া টোটকায়।

১) এক গ্লাস ঈষদুষ্ণ জলে দু’চামচ মধু, আধ চা চামচ লেবুর রস আর সামান্য পরিমাণ আদার রস মিশিয়ে দিনে অন্তত দুই থেকে তিন বার খেলে শুকনো কাশি থেকে রেহাই পাবেন।

২) কাশি দূর করতে আদারও জুড়ি মেলা ভার। আদা টুকরো করে কেটে নুন মিশিয়ে কিছু ক্ষণ অন্তর খেলে কমতে পারে কাশি। বাজারে শুকনো আদাও কিনতে পাওয়া যায়, কাজের ফাঁকে ফাঁকে মুখে শুকনো আদা রাখলেও উপকার পেতে পারেন।

৩) সর্দি, কাশি ও ঋতু পরিবর্তনের সময়ে গলাব্যথা এবং খুসখুসে কাশি হলে আরাম পেতে মুখে এলাচ রাখতে পারেন, এতে লাভ হবে।

Five home remedies for a dry cough.

খুসখুসে কাশির সমস্যা দূর করতে চাইলে রম দুধের সঙ্গে অল্প হলুদ মিশিয়ে খেতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) গলায় খুসখুসে ভাবের সঙ্গে কাশি হলে গরম দুধের সঙ্গে অল্প হলুদ মিশিয়ে খেতে পারেন। নিমেষে দূর হবে কাশি।

৫) কাশি হলে তুলসী পাতা চিবিয়ে খেয়ে নিন। চায়ের সঙ্গে তুলসী পাতা মিশিয়েও খেতে পারেন। তুলসী পাতা খুব দ্রুত খুসখুসে কাশি নিরাময় করে।

খুসখুসে কাশির সমস্যা দূর করতে চাইলে এই সব ঘরোয়া টোটটকার পাশাপাশি দিনে তিন থেকে চার বার নুন জলে দিয়ে গার্গেলও করতে হবে। সঙ্গে গরম ভাপ নিলেও ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dry Cough Cough home remedies Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE