Advertisement
১১ মে ২০২৪
Knee

Postures: নিচু হয়ে মাটিতে বসতে পারছেন না? কেন এমন হচ্ছে

মূলত জীবনধারায় কিছু অযত্নের কারণে অসুবিধা হয়ে থাকে। আজকাল বেশির ভাগ মানুষ দিনের বেশি সময়ে ল্যাপটপের সামনে বসে থাকেন। বসার ভঙ্গিও ঠিক থাকে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২১ ১৯:১৮
Share: Save:

বেশিক্ষণ এক জায়গায় বসে থাকার পরে হঠাৎ উঠতে হলে সমস্যায় পড়েন? কিংবা অনেকক্ষণ হাঁটার পরে মাটিতে নিচু হয়ে বসতে গেলে পা-কোমর সঙ্গ দেয় না? আগে বয়স্কদের মধ্যে দেখা যেত এই সমস্যা। এখন মধ্য কুড়িতেও কম ভোগান্তি হয় না। অনেকের উপস্থিতিতে এমন ঘটলে একটু লজ্জাই করে। কিন্তু সমস্যার সমাধানও খুঁজে পাওয়া সহজ নয়।

সমাধান খোঁজার আগে জানা প্রয়োজন এই সমস্যার কারণ। তবে তো তা সারিয়ে তোলার পদ্ধতির খোঁজ করা সম্ভব হবে। চিকিৎসকদের মতে, মূলত জীবনধারায় কিছু অযত্নের কারণেই এই অসুবিধা হয়ে থাকে। আজকাল বেশির ভাগ মানুষ দিনের বেশি সময়ে ল্যাপটপের সামনে বসে থাকেন। বসার ভঙ্গিও ঠিক থাকে না। তাতে কোমর ও পায়ে চাপ পড়ে। হাড় শক্ত হয়ে যায়। চলাফেরায় কিছুটা অসুবিধাও হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এই পরিস্থিতি কাটানো অসম্ভব নয়। চলাফেরায় সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণ করা যায় নিয়মিত শরীরচর্চার মাধ্যমে। এর জন্য খুব কঠিন কোনও ব্যায়ামের প্রয়োজন নেই। সাধারণ স্ট্রেচিং রোজ করতে পারলেই ফিরে পাওয়া যাবে আগের মতো চলাফেরার ক্ষমতা।

হাঁটু মুড়ে বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করার অভ্যাস থাকলে অনেকের এমন সমস্যা হয়। কারণ হাঁটু দুর্বল হয়ে যায়। এই অভ্যাসে বদল আনতে না চাইলে নতুন আর একটি অভ্যাস তৈরি করতে পারেন। রোজ সকালে কিছুক্ষণ হাঁটুর ব্যায়াম করতে হবে। তবেই হাঁটু জোর ফিরে পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Knee Posture bone strength
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE