Advertisement
০৫ মে ২০২৪
Weight Loss

Pandemic Weight: অতিমারিতে ঘরে বসে বাড়ছে ওজন? কমাবেন কী ভাবে

অতিমারির সময়ে সকলেরই মানসিক চাপ বেড়েছে। কারও স্বাস্থ্য নিয়ে চিন্তা তো কেউ অর্থসঙ্কটে ভুগছেন। তার প্রভাব নানা ভাবে পড়ছে শরীরের উপরে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ১৭:৩২
Share: Save:

অতিমারির এই সময়ে অনেকেই একটি বিষয়ে অভিযোগ করছে। বক্তব্য ঘরে বসে বসে ওজন বেড়ে যাচ্ছে। কিন্তু কেন বাড়ছে? আর তা কমাবেনই বা কী করে? এমন প্রশ্নও ঘুরপাক খাচ্ছে সকলের মনে। ফলে নিজের ওজন নিয়ে চিন্তিত হলে জেনে নিন, আপনি একা নন।

কোন কোন কারণে এত মানুষের ওজন বেড়ে যাওয়ার সমস্যা হচ্ছে?

১) অতিমারির সময়ে সকলেরই মানসিক চাপ বেড়েছে। কারও স্বাস্থ্য নিয়ে চিন্তা তো কেউ অর্থসঙ্কটে ভুগছেন। তার প্রভাব নানা ভাবে পড়ছে শরীরের উপরে।

২) একাকিত্বেও ভুগছেন অনেকে। এ সময়ে বিশেষ কারও সঙ্গে দেখা হচ্ছে না বেশির ভাগের। কাজও চলছে মূলত বাড়ি বসে। সামাজিক দূরত্ব আরও বেশি করে মনের উপরে প্রভাব ফেলছে।

৩) রোজের জীবনধারায় বদল এসেছে। অনেক কিছুই আর আগের মতো নিয়ম মেনে হচ্ছে না। চলাফেরাও কম হচ্ছে। ফলে ওজন বাড়ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী ভাবে নিয়ন্ত্রণ করা যায় ওজন বাড়ার প্রবণতা?

১) ওজন কমানোর ক্ষেত্রে খাবারে যেমন নজর দিতে হবে, তেমনই খেয়াল রাখতে হবে পানীয়ের দিকে। বোতলবন্দি ফলের রস বা সোডায় প্রচুর পরিমাণ চিনি থাকে। এতে শুধু ক্যালোরি বাড়ে না, সঙ্গে বাড়ে ওজনও। এ সব বাদ দিয়ে বারবার জল খাওয়া প্রয়োজন। তাতে শরীর আর্দ্র থাকবে।

২) পুরনো নিয়মে চলছে না জীবন, তবে নতুন নিয়ম তৈরি করতে বাধা নেই। রোজের জীবন কোনও একটি নিয়মে না বেধে নিলে সমস্যা কমবে না। খাওয়া, ঘুম, কাজ করুন নির্দিষ্ট সময় ধরে।

৩) ব্যায়ামের জন্য সময় বার করতেই হবে। আগে বাইরে বেরোনো, চলাফেরা সবই বেশি হত। এখন কমে গিয়েছে। ব্যায়াম না করলে শরীর সচল রাখা কঠিন হবে।

৪) বাড়িতে তৈরি খাবার খান। রোজের জীবনে একঘেয়েমি এসেছে। তা কাটাতে মাঝেমধ্যেই বাইরে থেকে কিনে ভালমন্দ খাওয়ার প্রবণতা বেড়েছে। তাতে সমস্যা বাড়তে পারে। ফলে ঘরের খাবারেই মন দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Daily life Weight Loss Pandemic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE