Advertisement
০৩ মে ২০২৪
Leftover Pasta

সকালে রান্না করা পাস্তা অল্প বেঁচে গিয়েছে? বিকালে খাবার কী ভাবে গরম করলে স্বাদ বাড়বে?

পাস্তা এমন একটি খাবার, যা বেশি বার গরম না করাই শ্রেয়। তাতে খাবারের স্বাদ নষ্ট হয়ে যায়। পাস্তার স্বাদ ঠিক রাখতে পাস্তা গরম করার পদ্ধতিতে আনতে হবে বদল।

What\\\\\\\'s the right way to reheat leftover Pasta.

পাস্তা বাসি হোক, তবু স্বাদ থাকুক অটুট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৮
Share: Save:

পাস্তা হলে খুদের মুখে হাসি আর ধরে না। ছুটির দিনে সকালের জলখাবারে হোক কিংবা স্কুলের টিফিনে— পাস্তা থাকলে খাবার নিয়ে আলাদা করে আর বলতে হয় না বাচ্চাদের। তবে পাস্তার প্রতি প্রেম যে শুধু একা ছোটদের, তা তো নয়। বড়রাও ভালবাসেন। তাই প্রায়ই অনেক বাড়িতে পাস্তা হয়। সকালে উঠে খুদের জন্য পছন্দমতো পাস্তা বানালেন। কিন্তু পুরোটা দিলেন না। কিছুটা তুলে রাখলেন, যাতে বিকালে পাস্তার জন্য বায়না করলেও খুদের আবদার মেটাতে পারেন। কিন্তু পাস্তা এমন একটি খাবার, যা বেশি বার গরম না করাই শ্রেয়। তাতে খাবারের স্বাদ নষ্ট হয়ে যায়। পাস্তার স্বাদ ঠিক রাখতে পাস্তা গরম করার পদ্ধতিতে আনতে হবে বদল।

মাইক্রোওয়েভ

মাইক্রোওয়েভ অভেনে গরম করলেও পাস্তা শুধু গরমই হবে, স্বাদে কোনও পরিবর্তন আসবে না। সে জন্য মাইক্রোওয়েভ অভেনে পাস্তা গরম করার আগে সেটি একটি বড় পাত্রে ঢেলে নিন। পাস্তাটি ঘন করতে ব্যবহার করতে পারেন গরম জল কিংবা দুধ। যেটাই মেশাবেন দুটো জিনিস একসঙ্গে ভাল করে মিশিয়ে নিতে হবে। ঘরের তাপমাত্রায় পাঁচ মিনিট রেখে দিন। তার পর মাইক্রোওয়েভ অভেনে ঢোকান। পরিমাণ এবং স্বাদ দুই-ই বাড়বে।

অল্প আঁচে বসান

যদি গ্যাসে গরম করতে চান, তবে গ্যাসের তাপ বেশি বাড়িয়ে দিলে পাস্তা পুড়ে যেতে পারে। তাই ছোট পাত্রে পাস্তাটি ঢেলে সামান্য একটু গরম জল দিয়ে ফোটাতে থাকুন। দেখবেন জল যেন শুকিয়ে না যায়। জল দিতে না চাইলে স্বাদে একটু বদল আনতে এক কিউব মাখন দিয়ে দিতে পারেন। খুদের ভাল লাগবে। অল্প করে সস্‌ দিয়েও দিতে পারেন। ঠান্ডা পাস্তা একেবারে নতুন হয়ে উঠবে।

What's the right way to reheat leftover Pasta.

পাস্তার স্বাদ ঠিক রাখতে পাস্তা গরম করার পদ্ধতিতে আনতে হবে বদল। ছবি: সংগৃহীত।

বেক করে নিন

পাস্তা গরম করার এর চেয়ে ভাল উপায় আর নেই। কী ভাবে করবেন? ঠান্ডা পাস্তার উপর চিজ়ের আস্তরণ ছড়িয়ে দিন। তার পর পাস্তাটি একটি পার্চমেন্ট কাগজে মুড়িয়ে বেক করতে বসান। সকালে রান্না করা পাস্তায় বিকালে আসবে নতুন স্বাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pasta Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE