Advertisement
১৬ জুন ২০২৪
bread

Breads: রক্তচাপ বাড়ছে? রোজ সকালে পাঁউরুটি খাচ্ছেন না তো

রকমারি পাঁউরুটি কিনে রাখলে আর প্রাতরাশ নিয়ে বেশি মাথা ঘামাতে হয় না। কিন্তু সহজ এই খাবারটিই অনেক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২১ ২০:০৪
Share: Save:

সকালে পাঁউরুটি খাওয়ার অভ্যাস রয়েছে বহু বাড়িতেই। রকমারি পাঁউরুটি কিনে রাখলে আর প্রাতরাশ নিয়ে বেশি মাথা ঘামাতে হয় না। আর আজকাল তো নানা স্বাদের পাঁউরুটি পাওয়াও যায়। বাড়ির শিশুরাও তাই খুশি থাকে এই খাবার পেয়ে। কিন্তু সহজ এই খাবারটিই অনেক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই কয়েকটি শারীরিক সমস্যা থাকলে পাঁউরুটি কম খাওয়াই ভাল।

কী ধরনের অসুখ থাকলে পাঁউরুটি কম খাবেন?

১) উচ্চ রক্তচাপ থাকলে এই খাবার একটু ভেবে খাওয়াই জরুরি। ২০১৮ সালের একটি গবেষণায় দেখা গিয়েছে, সপ্তাহে একটি স্লাইস পাঁউরুটিও রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। কারণ এই খাবারে সোডিয়ামের মাত্রা বেশি থাকে। একটি স্লাইস সাদা পাঁউরুটিতে থাকে ১৩০ মিলিগ্রাম সোডিয়াম। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে এর থেকে যথেষ্ট ক্ষতি হতে পারে শরীরের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) ডায়াবিটিস থাকলেও সতর্ক হওয়া জরুরি। অনেক ধরনের পাঁউরুটিতেই চিনির পরিমাণ খুব বেশি থাকে। খাওয়ার সময়ে হয়তো বুঝতেই পারছেন না কতটা চিনি আপনার শরীরে যাচ্ছে। ফলে এই খাবার কিছুটা কম খাওয়াই ভাল।

৩) হজমের সমস্যা থাকলেও ভাবতে হবে কতটা পাঁউরুটি খাবেন। কারণ পাঁউরুটিতে অনেকেরই অম্বল হয়ে যাওয়ার প্রবণতা বাড়ে।

৪) এই খাবারে কার্বোহাইড্রেটের মাত্রা অনেকটাই। তাই স্থূলতার সমস্যা থাকলেও ভাবতে হবে সপ্তাহে কতটা পাঁউরুটি খাবেন। একটি স্লাইস পাঁউরুটিও অনেকটা ওজন বাড়িয়ে দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE