Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Skin care

Anti-ageing: বলিরেখা পড়া পর্যন্ত অপেক্ষা করছেন না তো? ত্বকের বিশেষ যত্ন কোন সময় থেকে শুরু করবেন

ত্বকের রেখা দেখা দিলেই চিন্তা বাড়ে। কী ভাবে যত্ন নিলে ত্বকের যৌবন ধরে রাখা যায়, ব্যস্ততা তখন ওঠে তুঙ্গে। কিন্তু এমন পরিস্থিতি তৈরি হওয়ার আগে থেকেই বিশেষ যত্ন নেওয়া শুরু করা যাক না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ২১:২৫
Share: Save:

বয়সের সঙ্গে ত্বকের পরিচর্যার ধরনেও বদল আনতে হয়। মধ্য তিরিশের রূপচর্চার সঙ্গে অবশ্য পার্থক্য থাকে মধ্য চল্লিশের। কারণ ত্বকের বয়স বাড়তে শুরু করলে নানা ধরনের অসুবিধা দেখা দেওয়ার প্রবণতা থাকে। কারও ত্বক শুষ্ক হয়ে যায় তো কারও ক্ষেত্রে বেশি তেলতেলে ভাব দেখা দেয়। আর অনেকের ক্ষেত্রেই দেখা দেয় বলিরেখা। ত্বকের রেখা দেখা দিলেই চিন্তা বাড়ে। কী ভাবে যত্ন নিলে ত্বকের যৌবন ধরে রাখা যায়, ব্যস্ততা তখন ওঠে তুঙ্গে। কিন্তু এমন পরিস্থিতি তৈরি হওয়ার আগে থেকেই বিশেষ যত্ন নেওয়া শুরু করা যাক না। বলিরেখার জন্য না-ই বা অপেক্ষা করলেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বার্ধক্যের জন্য ত্বককে প্রস্তুত করবেন কবে থেকে? এখন নিশ্চয়ই সে চিন্তা ঘুরপাক খাচ্ছে মনে? কী ভাবে জানবেন যে এ বার সেই সময় এসেছে?

ত্বকে বয়সের ছাপ মানেই বলিরেখা নয়। ধাপে ধাপে সে ছাপ পড়ে। সবের আগে কমতে শুরু করে ত্বকের জেল্লা। তার পরে কারও মুখে রেখা দেখা দিতে থাকে। কারও বা চাম়়ড়া ঝুলে যায়। কিন্তু এ সবের আগেই ত্বকের আর্দ্রভাব কমতে থাকে। সেই সঙ্কেত ধরতে হবে। আর্দ্রতা একেবারেই কমে গেলে ত্বকের জেল্লা হারায়। শুষ্ক হয়ে যায়। তার পর থেকেই ধীরে ধীরে নানা রকম সমস্যা দেখা দেয়।

যে সময়ে আর্দ্রভাব কমতে শুরু করে, তখনই ত্বকের বয়সের বিষয়ে সচেতন হওয়া জরুরি। সে সময় থেকেই বিশেষ ধরনের নিয়মে ঢুকে যাওয়া জরুরি। প্রয়োজনে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শও নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care wrinkles Ageing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE